সোমবার, ২৮ জুন, ২০২১ ০০:০০ টা

ঢাবিতে কীভাবে হবে অনলাইন পরীক্ষা

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ স্থগিত

নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

করোনা পরিস্থিতির অবনতি হলে সশরীরে পরীক্ষা নেওয়া সম্ভব না হলে অনলাইনে পরীক্ষা নিতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভাগ ও ইনস্টিটিউটগুলো। কীভাবে এই পরীক্ষা নেওয়া হবে, তা নিয়ে বিস্তারিত নীতিমালাও প্রকাশ করেছে প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এদিকে, করোনা মহামারীর কারণে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফরম পূরণ স্থগিত করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

এর আগে, ১ জুন অনুষ্ঠিত ঢাবির একাডেমিক পরিষদের বিশেষ সভায় লকডাউন বা করোনা পরিস্থিতির অবনতির কারণে সশরীরে পরীক্ষা নেওয়া সম্ভব না হলে ওয়েট ল্যাব বা হার্ডওয়্যার ল্যাব কেন্দ্রিক পরীক্ষা ব্যতীত সব পরীক্ষা অনলাইনে নিতে বিভাগ ও ইনস্টিটিউটগুলোকে নির্দেশনা দেওয়া হয়।

যে প্ল্যাটফরমে হবে পরীক্ষা : বিজ্ঞপ্তিতে পাওয়া তথ্য অনুযায়ী, পরীক্ষা গ্রহণের জন্য প্রতি সেমিস্টার বা বর্ষের শিক্ষার্থীদের জন্য ‘গুগল ক্লাসরুম’ খোলা হবে। শিক্ষার্থীরা পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগে গুগল ক্লাসরুমে যোগ দেবেন। প্রতিটি পরীক্ষার জন্য আলাদা অ্যাসাইনমেন্ট খোলা হবে। অ্যাসাইনমেন্টে নির্ধারিত পরীক্ষার প্রশ্নপত্র সংযুক্ত থাকবে যা পরীক্ষার পাঁচ মিনিট আগে গুগল ক্লাসরুমে প্রকাশ করা হবে। পরীক্ষার্থীরা প্রশ্নপত্র ডাউনলোড করে নিয়ে পরীক্ষা দিতে পারবেন। 

পরীক্ষা প্রত্যবেক্ষণের জন্য অনলাইন মিটিং প্ল্যাটফরম ‘জুম’ ব্যবহার করা হবে। শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগেই জুমে যোগ দিতে হবে। এক্ষেত্রে নামের পরিবর্তে শুধু পরীক্ষার রোল নম্বর ব্যবহার করতে হবে। পরীক্ষা চলাকালীন ভিডিও চালু রাখতে হবে।

প্রশ্নপত্র, মানবণ্টন ও সময় : অনলাইন পরীক্ষার সময় ও নম্বর প্রচলিত সময় ও নম্বরের অর্ধেক হবে। তবে নম্বর ফলাফল তৈরির সময় পূর্ণ নম্বরে রূপান্তরিত করা হবে। তবে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা প্রতি ঘণ্টার জন্য অতিরিক্ত ১০ মিনিট সময় বেশি পাবেন। প্রশ্ন পদ্ধতির কথা উল্লেখ করে এতে বলা হয়, প্রশ্নপত্র হবে প্রচলিত পদ্ধতির (বর্ণনামূলক, এমসিকিউ ও সংক্ষিপ্ত)। তবে বিভাগের একাডেমিক কমিটি চাইলে তা পরিবর্তন করতে পারবে। তবে পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগেই প্রশ্নপত্রের ধরণ সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করা হবে। এ ছাড়া প্রচলিত পদ্ধতিতেই প্রশ্নপত্র প্রণয়ন ও মডারেশন করা হবে।

উত্তরপত্র জমা : পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা তাদের উত্তরপত্র স্ক্যান করে বা ছবি তুলে একটি সিঙ্গেল পিডিএফ ফাইলে গুগল ক্লাসরুমের অ্যাসাইনমেন্টে (যেখানে প্রশ্ন দেওয়া হবে) ১০ থেকে ৩০ মিনিটের (পূর্বনির্ধারিত সময়) মধ্যে জমা দেবে। উত্তরপত্রের শুরুতে অবশ্যই পরীক্ষা কমিটির সরবরাহ করা কাভার পেজ সংযুক্ত করতে হবে। পরীক্ষা শুরুর কমপক্ষে একদিন আগে কাভার পেজের এডিটেবল সফটকপি পরীক্ষার্থীদের সরবরাহ করা হবে।

পরীক্ষা প্রত্যবেক্ষণ ও প্রযুক্তিগত সমস্যা : বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার শুরুর দিন পরীক্ষা কমিটির কমপক্ষে একজন সদস্য বিভাগ বা ইনস্টিটিউটে সশরীরে উপস্থিত থাকবেন। এ ছাড়া প্রধান পর্যবেক্ষকও সশরীরে উপস্থিত থাকবেন। একজন পর্যবেক্ষককে জুমে যুক্ত হয়ে সর্বোচ্চ ২৫ জন পরীক্ষার্থীকে পর্যবেক্ষণ করবেন।

পরীক্ষা চলাকালীন বৈদ্যুতিক বা যান্ত্রিক ত্রুটি অথবা ইন্টারনেটের সমস্যার কারণে কোনো পরীক্ষার্থী জুম থেকে বিচ্ছিন্ন হয়ে গেলে অথবা উত্তরপত্র নির্ধারিত সময়ে আপলোড করতে ব্যর্থ হলে তাকে অনধিক পাঁচ মিনিটের মধ্যে মোবাইল ফোনে প্রত্যবেক্ষককে জানাতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, নীতিমালায় নেই, এমন কোনো সমস্যা উদ্ভব হলে পরীক্ষা কমিটি তার সমাধান দেবে। এ ছাড়াও সুষ্ঠুভাবে পরীক্ষা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নিয়ে কর্মশালা আয়োজনের কথাও বলা হয়েছে।

এদিকে, করোনা মহামারীর কারণে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফরম পূরণ স্থগিত করেছে ঢাকা শিক্ষা বোর্ড। গতকাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, করোনা পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে চলে যাওয়ার পরিপ্রেক্ষিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম স্থগিত করা হলো। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সময়ে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রমের তারিখ ঘোষণা করা হবে। করোনা মহামারীর মধ্যে গত ২০ জুন ২০২১ সালের এইচএসসি পরীক্ষার জন্য অনলাইনে ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা শিক্ষা বোর্ড। স্বাস্থ্যবিধি মেনে ২৭ জুন শুরু হয়ে তা ৭ জুলাই শেষ হওয়ার কথা ছিল। এবারের এইচএসসি পরীক্ষা উপলক্ষে কোনো নির্বাচনী পরীক্ষা হবে না, তাই এ সংক্রান্ত কোনো ফিও নেওয়া যাবে না বলে জানিয়েছে শিক্ষা বোর্ড। বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৫০০, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য ১ হাজার ৯৪০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট কলেজের ফরম ফিলাপ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ ছিল। করোনা মহামারীর কারণে গত বছর এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তার পরিবর্তে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের গড়ের ওপর এইচএসসির ফল দেওয়া হয়। এ বছর ৮৪ দিনের পাঠ পরিকল্পনার ভিত্তিতে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা হলেও করোনা মহামারীর কারণে তা অনিশ্চয়তা দেখা দিয়েছে।

সর্বশেষ খবর