মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

চার দিন পর খুলল ব্যাংক শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

চলমান কঠোর বিধিনিষেধের মধ্যে চার দিন পর খুলল ব্যাংক, শেয়ারবাজার। গতকাল ব্যাংক ও শেয়ারবাজারে সীমিত সময় মেনে লেনদেন হয়। একটানা চার দিন বন্ধ থাকায় রাজধানীতে ব্যাংক শাখাগুলোয় গ্রাহকের তুলনামূলক লক্ষণীয় উপস্থিতি দেখা গেছে। শেয়ারবাজারে লেনদেন হয়েছে সীমিত। বৃহস্পতিবার বিধিনিষেধ আরোপের পর গতকাল ছিল শেয়ারবাজার লেনদেনের প্রথম দিন। চার দিন পর লেনদেনে সূচকে চমক দেখা গেছে। মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক সাড়ে তিন বছর বা ২০১৮ সালের ৭ জানুয়ারির পর সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। সেই সঙ্গে দাম বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

মতিঝিলসহ রাজধানীর বিভিন্ন এলাকায় বেশির ভাগ ব্যাংক শাখা খোলা ছিল। কিছু এলাকার শাখা বন্ধ ছিল। এসব কারণে গ্রাহকদের কিছুটা হয়রানির শিকার হতে হয়েছে  বলে অনেকে জানিয়েছেন। ব্যাংক কর্মকর্তারা জানান, স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের লেনদেন চলেছে। সঞ্চয়পত্র মুনাফা উত্তোলন, টাকা জমা দেওয়া, বিভিন্ন বিল জমা দেওয়ার পরিমাণ ছিল বেশি।

এদিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৯ পয়েন্টে উঠে এসেছে। যা ২০১৮ সালের ৭ জানুয়ারির পর সর্বোচ্চ। ২০১৮ সালের ৭ জানুয়ারি সূচকটি ছিল ৬ হাজার ২৬৮ পয়েন্টে। সূচকের এই বড় উত্থানে দাম বেড়েছে ২৪৩টি। বিপরীতে দাম কমেছে ১১৯টির। আর ১১টির দাম অপরিবর্তিত রয়েছে। আর মাত্র তিন ঘণ্টাতেই ডিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৫৫১ কোটি ৪৮ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ৭৩ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এমএল ডাইংয়ের ৩৭ কোটি ৩৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে কেয়া কসমেটিকস।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৪০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৪১ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে ২০৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির এবং ১৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

 

সর্বশেষ খবর