বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

নিউইয়র্ক সিটিতে দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্ক সিটিতে দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র

নিউইয়র্ক সিটির মেয়র হিসেবে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন যুদ্ধে জয়ী হলেন এরিক এডামস। বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত এবং যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ সিটি নিউইয়র্কের ইতিহাসে এরিক এডামস হতে যাচ্ছেন দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র। এর আগে ১০৬তম মেয়র হিসেবে ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন প্রথম আফ্রিকান-আমেরিকান ডেভিড নরম্যান ডিনকিন্স।

এরিক এডামস ছিলেন নিউইয়র্ক পুলিশের ক্যাপ্টেন। সেটি ছেড়ে ব্রুকলিন বরো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন কয়েক বছর আগে। সে দায়িত্বে থেকেই ২২ জুনের ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাছাইয়ের নির্বাচনে অবতীর্ণ হন এবং           ১২ জনকে হটিয়ে সর্বোচ্চ ভোটে তিনি চূড়ান্ত প্রার্থী হিসেবে গণ্য হলেন বলে মঙ্গলবার সন্ধ্যায় বোর্ড অব ইলেকশনের প্রাথমিক গণনা শেষে উল্লেখ করা হয়েছে। আসছে ২ নভেম্বর অনুষ্ঠিত হবে চূড়ান্ত ব্যালট যুদ্ধ এবং সেখানে এরিক এডামসকে লড়তে হবে রিপাবলিকান পার্টির প্রার্থী কার্টিস স্লিওয়ার বিরুদ্ধে। নিউইয়র্ক সিটির মোট ভোটারের ৭০%-এর মতো ডেমোক্র্যাট হওয়ায় এরিক এডামসকে ঠেকিয়ে রাখা একেবারেই অসম্ভব বলে মনে করা হচ্ছে। এ জন্য কমিউনিটিতে উল্লাস চলছে।

এদিকে ২২ জুনের নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন যুদ্ধে সিটি কাউন্সিলের একটি আসনে বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত শাহানা হানিফ এবং কুইন্স সিভিল কোর্টের জজ হিসেবে অপর বাংলাদেশি বংশোদ্ভূত অ্যাটর্নি সোমা সাঈদ। এই দুই নারী মূলত মূলধারার রাজনীতিতে নিউইয়র্ক সিটিতে কমিউনিটির জন্য ইতিহাস সৃষ্টি করলেন। এর আগে কোনো বাংলাদেশি আমেরিকান নিউইয়র্ক স্টেটের কোনো পর্যায়ের নির্বাচনেই জয়ী হতে পারেননি।

শাহানা হলেন উত্তর আমেরিকায় চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোহাম্মদ হানিফের জ্যেষ্ঠ কন্যা। অপরদিকে অ্যাটর্নি সোমা সাঈদ টাঙ্গাইলের সন্তান। তিনি শিশুকালে বাবা আফতাব সৈয়দের সঙ্গে অভিবাসন মর্যাদায় যুক্তরাষ্ট্রে আসেন। হৃদয়ে লাল-সবুজের বাংলাদেশ ধারণ করেই আইন পেশায় নিজের আসন পোক্ত করার পর তিনি রাজনীতিতে অবতীর্ণ হলেন।

সর্বশেষ খবর