শুক্রবার, ৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

বিপৎসীমার ওপরে তিস্তার পানি যমুনায় ভাঙন

প্রতিদিন ডেস্ক

বিপৎসীমার ওপরে তিস্তার পানি যমুনায় ভাঙন

যমুনায় অব্যাহত ভাঙন -বাংলাদেশ প্রতিদিন

চলতি বর্ষা মৌসুমে প্রথম তিস্তা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করল। গত রাত সাড়ে ৮টায় বিপৎসীমার ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল পানি। এ জন্য নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। সিরাজগঞ্জের যমুনায় পানি কমলেও দেখা দিয়েছে তীব্র ভাঙন। রাজশাহীর পদ্মায় পানি বাড়ছে ধীরলয়ে। পানি উন্নয়ন বোর্ডের বরাত দিয়ে রংপুর থেকে নিজস্ব প্রতিবেদক জানান, বোর্ড পানি বৃদ্ধি পাওয়ার বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানিয়েছে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য। তিস্তার ডালিয়া পয়েন্টে ব্যারাজের ৪৪টি গেট খুলে রাখা হয়েছে। সন্ধ্যা ৬টায় পানি বিপৎসীমার ৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। পাঁচ ঘণ্টার ব্যবধানে পানি ৩২ সেন্টিমিটার বেড়ে যাওয়ায় তিস্তা পাড়ের মানুষজনের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। গতকাল সন্ধ্যা ৬টায়  ডালিয়া পয়েন্টে নদীর পানি প্রবাহিত হয়েছে ৫২ দশমিক ৫৪ সেন্টিমিটার। এর আগে বিকাল ৩টায় ছিল ৫২ দশমিক ৪২ সেন্টিমিটার। এই পয়েন্টে বিপৎসীমা ধরা হয় ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার। উজানে ঢল বৃদ্ধি পেতে শুরু করেছে। সূত্র জানায়, ভারতের গজলডোবা র‌্যারাজের পানি ছেড়ে দেওয়ায় এমনটা হয়েছে।

গঙ্গাচড়া উপজেলার লক্ষ্মীটারী ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ আল হাদী বলেন, কদিন আগে পানি বৃদ্ধি পাওয়ায় তার ইউনিয়নে ১ হাজারের বেশি পরিবার পানিবন্দী হয়েছিল। সেই দুর্ভোগ এখনো কাটেনি। তার ওপর আবার পানি বৃদ্ধি পেলে মানুষের দুর্ভোগের শেষ থাকবে না।

কোলকোন্দ ইউপি চেয়ারম্যান সোহরাব আলী রাজু জানান, তিস্তার পানি বৃদ্ধির ফলে ইতিপূর্বে তার ইউনিয়নে ভাঙন দেখা দেওয়ায় বিনবিনা চরে ছয় পরিবারের বসতভিটা বিলীন হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের ডালিয়া পয়েন্টের নির্বাহী প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করে জানান, রাতে পানি বাড়লেও পরদিন সকালে পানি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানানো হয়েছে।

সিরাজগঞ্জ : যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে কমেছে। তবে এনায়েতপুর, শাহজাদপুর ও চৌহালী ও সদর উপজেলার কয়েকটি পয়েন্টে ভাঙন শুরু হয়েছে। প্রতিদিন বিলীন হচ্ছে ফসলি জমি, বসতভিটা, গাছপালাসহ বিভিন্ন স্থাপনা। শাহজাদপুর উপজেলার জালালপুর ইউনিয়নের রূপসী-ঘাটাবাড়ি সড়কের ঘাটাবাড়ি ব্রিজের সংযোগ সড়ক বন্যার পানির চাপে ভেঙে গেছে। এতে রূপসী, ঘাটাবাড়ি, জালালপুর, পাকুড়তলা ও কুঠিরপাড়া গ্রামের ৪ হাজার মানুষের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং ৫ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। সদর উপজেলার পাঁচঠাকুরী, এনায়েতপুরের জালালপুর ইউনিয়ন ও চৌহালীর বিনানুই এলাকায় প্রতিদিন নদীগর্ভে বিলীন হচ্ছে বসতভিটাসহ ফসলি জমি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, গত ২৪ ঘণ্টা যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে কমছে। পানি কমা-বাড়ার সঙ্গে সঙ্গে কিছু পয়েন্টে ভাঙন শুরু হয়েছে। অনেক স্থানে ভাঙন রোধে কাজও শুরু করা হয়েছে।

নেত্রকোনা : টানা কয়েক দিনের পাহাড়ি ঢল আর বৃষ্টিতে নেত্রকোনা জেলার প্রধান নদ নদীর পানি বাড়তে শুরু করেছে। বিপৎসীমার ১৭ সেন্টিমিটারের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে হাওরাঞ্চল খালিয়াজুরী উপজেলার ধনু নদীর পানি। গতকাল দিনব্যাপী রোদ থাকায় নতুন করে বাড়েনি অন্য কোনো নদীর পানিই।

রাজশাহী :  রাজশাহীতে পদ্মায় প্রতিদিনই পানি বাড়ছে। তবে ধীরগতিতে। বৃহস্পতিবার পানির স্তর ছিল ১৫.৩২ মিটার। বুধবার ১৫.২৬, মঙ্গলবার ১৫.১৬ ও সোমবার পানির স্তর ছিল ১৪.৮৯ মিটার। রাজশাহীতে বিপৎসীমা ১৮.৫০ মিটার।

সর্বশেষ খবর