সোমবার, ১২ জুলাই, ২০২১ ০০:০০ টা

বগুড়ায় নৌকা তৈরির ধুম

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় নৌকা তৈরির ধুম

বর্ষাকালকে কেন্দ্র করে সারিয়াকান্দির গ্রামে গ্রামে নৌকা তৈরির ধুম পড়ে গেছে। কারিগররা দম ফেলারও সময় পাচ্ছেন না। তাদের মধ্যে কেউ কেউ পুরনো নৌকায় আলকাতরা ও জোড়াতালি দিয়েও নৌকাকে উপযোগী করে তুলছেন। প্রয়োজনের তাগিদে অনেকে শুধু নিজ পরিবারের জন্যও নৌকা তৈরি করছেন।

বর্ষাকালে যমুনা ও বাঙ্গালী নদী বেষ্টিত সারিয়াকান্দির বিশাল এলাকা জুড়েই দেখা দেয় বন্যা। তখন সব প্রয়োজনে পণ্য নৌকাই প্রধান বাহন হয়ে দাঁড়ায়। এক চর থেকে অন্য চরে চলাচল করা ছাড়াও খেয়া পারাপারের কাজে ব্যবহার করা হয় নৌকা।

কারিগরদের কাছ থেকে জানা গেছে, রকমভেদে নৌকা তৈরিতে খরচ পড়ে ১৫ হাজার থেকে শুরু করে ৬ লাখ টাকা পর্যন্ত। এরই মধ্যে যমুনা ও বাঙ্গালী নদীতে পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। এ জন্য নৌকার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সে জন্যই নৌকা তৈরির ব্যস্ততা বেড়েছে। ১০ হাত থেকে ৭০ হাত পর্যন্ত লম্বা নৌকা তৈরি করছেন এলাকার বাসিন্দারা।

কর্ণিবাড়ী ইউনিয়নের ইন্দুরমারা চরের বাসিন্দা আলমগীর বলেন, এবার আমি ২৪ হাত নৌকা তৈরি করাচ্ছি। আমি ছাড়াও উপজেলার অনেকেই এরকম নৌকা তৈরি করছেন।

নৌকা তৈরির কাজে যুক্ত নান্দিয়ার পাড়া গ্রামের সাজু মিস্ত্রি বলেন, আমি ১০ হাত নৌকা তৈরি করে ১১ হাজার টাকায় বিক্রি করি। গত বর্ষায় ৭৫টি নৌকা তৈরি করেছিলাম। এবারও সেরকম সংখ্যায় নৌকা তৈরি ও মেরামত করার অর্ডার পেয়েছি। পর্যায়ক্রমে এগুলো তৈরি করব। এ জন্য আমাকে দিনরাত কাজ করতে হচ্ছে। উপজেলা কৃষি অফিসার আবদুল হালিম বলেন, কৃষি পণ্য আনা-নেওয়া করার জন্য বর্ষাকালে নৌকা ব্যবহার হয়। নৌকা ছাড়া নদী পাড়ের মানুষের চলাচল করা অসম্ভব। তাই এ অঞ্চলের মানুষের মাঝে এখন পুরনো নৌকা মেরামত ও নতুন নৌকা তৈরির ধুম পড়েছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর