বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা
শিথিলতায় সতর্কতা কেন জরুরি

স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে

ডা. এ বি এম আবদুল্লাহ

জয়শ্রী ভাদুড়ী

স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেছেন, ঢাকার বাইরে জেলা শহরগুলোয় সংক্রমণ ঊর্ধ্বমুখী। এর মধ্যে ঈদ উপলক্ষে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। এখন সর্বোচ্চ সতর্কতা বজায় রাখতে হবে। গণপরিবহনে ভিড়, গাদাগাদি করা যাবে না। করোনা ঠেকাতে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। তিনি গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, করোনার সব ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষা দিতে পারে মাস্ক। করোনার শুরু থেকে যে স্বাস্থ্যবিধি শেখানো হচ্ছে তা ব্যবহার করতে হবে। না ধুয়ে হাত নাকে-মুখে দেওয়া যাবে না। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। কয়েক দিন ধরে দুই শর বেশি মানুষ মারা যাচ্ছে। পরিস্থিতি মোটেই সুখকর নয়। এবার উৎসবের ঈদে সতর্কতা খুব জরুরি। কোরবানি মুসলমানদের অবশ্যপালনীয় কর্তব্য। তবে কোরবানি করুন কিন্তু অপচয় নয়। করোনার কারণে লাখো মানুষের জীবন-জীবিকা ব্যাহত হচ্ছে। নিম্নবিত্ত মানুষের দুর্ভোগের শেষ নেই। তাই সামর্থ্য থাকলে তাদের সহযোগিতায় এগিয়ে আসতে হবে। সবাইকে নিয়ে বাঁচতে হবে, নিরাপদে থাকতে হবে।

ডা. এ বি এম আবদুল্লাহ আরও বলেন, করোনার উপসর্গ দেখা গেলে আরটিপিসিআর কিংবা অ্যান্টিজেন্ট টেস্ট করতে হবে। জ্বর, কাশি নিয়ে বাড়ির পথে রওনা হওয়া যাবে না। নিজের, পরিবারের এবং চারপাশের মানুষের সুরক্ষার কথা চিন্তা করতে হবে। দেশে গণটিকাদান শুরু হয়েছে। পর্যাপ্ত টিকা সরকারের হাতে এসেছে। ৩৫ বছরে নামিয়ে আনা হয়েছে টিকা দেওয়ার বয়সসীমা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে করোনার টিকা। তাই ৩৫ বছরের বেশি নাগরিকদের বলব টিকা নিতে। টিকা নিলে করোনার ঝুঁকি এবং জটিলতা দুটোই কমবে। ঈদ করুন, কোরবানি করুন এবং অবশ্যই স্বাস্থ্যবিধি বজায় রাখুন।

সর্বশেষ খবর