বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

বেতন-ভাতার দাবিতে গাজীপুরে দুই কারখানায় বিক্ষোভ অবরোধ

প্রতিদিন ডেস্ক

বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে গতকাল ফের গাজীপুর এবং টঙ্গীতে কর্মবিরতি ও বিক্ষোভ করেছেন কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকরা। তারা ঢাকা-গাজীপুর সড়ক প্রায় দুই ঘণ্টা অবরোধ করে রাখেন। প্রতিনিধিদের পাঠানো খবর-

গাজীপুর প্রতিনিধি আন্দোলনরত শ্রমিকদের বরাত দিয়ে জানান, গাজীপুর মহানগরের বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সামনে লক্ষীপুরার স্টাইল ক্র্যাফ্ট পোশাক কারখানায় ৭ শতাধিক কর্মকর্তা-কর্মচারী এবং প্রায় ৫ হাজার শ্রমিক রয়েছেন। কারখানার কর্মকর্তা-কর্মচারীরা চলতি বছরের মার্চ, মে, জুনসহ গত সেপ্টেম্বরের পূর্ণ বেতন-ভাতা এবং ২০১৯ সালের ডিসেম্বর, ২০২০ সালের মার্চ ও আগস্টের শতকরা ৫০ ভাগ, অক্টোবরের ৩৫ ভাগ, নভেম্বরের ১৫ ভাগ বেতন পাওনা রয়েছেন। এ ছাড়া ইনক্রিমেন্টসহ চার বছরের বার্ষিক ছুটি ও দুই বছরের ঈদ বোনাসের টাকা পাওনা রয়েছেন। তারা বেশ কিছুদিন ধরে এসব পাওনা পরিশোধের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিলেন। কর্তৃপক্ষ একাধিক তারিখ দিয়েও পরিশোধ করেননি। এদিকে গাজীপুর মহানগরের বড়বাড়ী এলাকার ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কো. লিমিটেড কারখানার শ্রমিকরা গতকাল সকালে মূল ফটকে বিক্ষোভ করেন। ওই কারখানার সহকারী কেমিস্ট ও শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহফুজুল ইসলাম জানান, এ কারখানায় দেড় শতাধিক শ্রমিক। গত এপ্রিল থেকে শ্রমিকরা ঈদুল ফিতরের বোনাসসহ চার মাসের বেতন-ভাতা পাওনা রয়েছেন। কর্তৃপক্ষ একাধিকবার আশ্বাস দিলেও পরিশোধ করেননি। এ ব্যাপারে কলকারখানা অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেও সমাধান হয়নি। এর পরিপ্রেক্ষিতে শ্রমিকরা তিন দিন ধরে মূল ফটকের সামনে অবস্থান নিয়ে কারখানা চালু ও বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ করছেন।

টঙ্গী প্রতিনিধি জানান, টঙ্গীর বিভিন্ন এলাকায় গতকাল বকেয়া বেতন-ভাতার দাবিতে পৃথক বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। এর মধ্যে পাগাড় সার্প নিটিং অ্যান্ড ডাইং কারখানায় বার্ষিক ছুটির টাকার দাবিতে উৎপাদন বন্ধ রেখে কারখানার ভিতরে বিক্ষোভ করেন শ্রমিকরা। এ ছাড়া টঙ্গী নতুন বাজার এলাকায় টাস নিট ফ্যাশন কারখানায় গত জুনের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে কারখানা ফটকে বিক্ষোভ করেন শ্রমিকরা। অন্যদিকে মিল গেট তুসকা অ্যাপারেলস কারখানায় বকেয়া ভাতার দাবিতে ভিতরে বিক্ষোভ করেন শ্রমিকরা। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ বকেয়া বেতন ও বার্ষিক ছুটির টাকা দিই-দিচ্ছি বলে না দেওয়ার পাঁয়তারা করে আসছেন। এতে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে কারখানার ভিতরে বিক্ষোভ করেন। পরে কর্তৃপক্ষ পাওনা পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা শান্ত হন।

এ ব্যাপারে টঙ্গী পূর্ব থানার ওসি জাবেদ মাসুদ বলেন, বিভিন্ন এলাকায় বেতন-ভাতা নিয়ে শ্রমিকদের মধ্যে বিচ্ছিন্ন ঘটনা ঘটে। তবে বর্তমানে পরিস্থিতি শান্ত।

সর্বশেষ খবর