শুক্রবার, ১৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

রূপগঞ্জে আগুনে ৫২ মৃত্যুর মামলা সিআইডিতে শ্রম আদালতেও মামলা

হতাহত পরিবারে অর্থ বিতরণ

নারায়ণগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় সজীব গ্রুপের হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় (সেজান জুস) অগ্নিকান্ডে ৫২ জনের মৃত্যুর ঘটনায় পুলিশের দায়ের করা মামলার তদন্তভার পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল রাতে নারায়ণগঞ্জের পুলিশ সুপার (এসপি) জায়েদুল আলম বলেন, ‘অধিকতর তদন্ত করার জন্য পুলিশ হেড কোয়ার্টারের আদেশে মামলাটি সিআইডি নারায়ণগঞ্জকে হস্তান্তর করা হবে। এগুলো অতি গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর মামলা। মাত্র নির্দেশনা এসেছে। এখনো হস্তান্তর হয়নি। আনুষ্ঠানিক কাজ শেষে এক থেকে দুই দিনের মধ্যে মামলার যাবতীয় কাগজপত্র সিআইডিকে হস্তান্তর করা হবে।’ প্রসঙ্গত, ৮ জুলাই সন্ধ্যায় রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত ওই কারখানায় আগুনের ঘটনা ঘটে। ভয়াবহ ওই আগুনের ঘটনায় ৫২ জনের মৃত্যু ঘটে, যাদের ৪৯ জনই আগুনে পুড়ে মারা গেছেন। ওই ঘটনায় রূপগঞ্জ থানায় ১০ জুলাই হত্যা মামলা করেন ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক নাজিম উদ্দিন।

শ্রম আদালতে মামলা : অগ্নিকান্ডে ৫২ জনের মৃত্যুর ঘটনায় আরও একটি মামলা হয়েছে। অগ্নিকান্ডের সাত দিন পর কলকারখানা অধিদফতরের একজন পরিদর্শক বাদী হয়ে গতকাল ওই মামলাটি করেন। এতে কারখানার মালিক আবুল হাসেম ও উপ-মহাব্যবস্থাপক মামুনুর রশিদকে আসামি করা হয়েছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের শ্রম পরিদর্শক সৈকত মাহমুদ বাদী হয়ে ঢাকার শ্রম আদালতে মামলাটি করেন।

শ্রমিক কল্যাণ ফান্ডের অর্থ বিতরণ : এদিকে রূপগঞ্জ উপজেলার সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের সেজান জুস কারখানায় আগুনে ৫২ জন নিহতের ঘটনার পরিচয় শনাক্ত হওয়া নিহত তিন শ্রমিকের প্রত্যেকের পরিবারের হাতে শ্রমিক কল্যাণ ফান্ডের ২ লাখ টাকার চেক তুলে দিয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। এ ছাড়া আহত ২২ জন শ্রমিকের প্রত্যেকের হাতে শ্রমিক কল্যাণ ফান্ডের ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়েছে। গতকাল এ অর্থ প্রদান করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।

সর্বশেষ খবর