শনিবার, ১৭ জুলাই, ২০২১ ০০:০০ টা
নেত্রকোনায় উদীচীর অনুষ্ঠানে বোমা হামলা

জেএমবি সদস্য আসাদের ফাঁসি কার্যকর

গাজীপুর প্রতিনিধি

২০০৫ সালে নেত্রকোনায় উদীচী শিল্পী গোষ্ঠীর অনুষ্ঠানে বোমা হামলায় হতাহতের ঘটনায় দন্ডপ্রাপ্ত এক জেএমবি সদস্যের ফাঁসি কার্যকর করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১১টায় গাজীপুরে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে এ ফাঁসির দন্ড কার্যকর করা হয়। তার নাম আসাদুজ্জামান চৌধুরী ওরফে পনির ওরফে আসাদ (৩৭)। সে ময়মনসিংহের ফুলবাড়িয়া থানার রাধাকানাই এলাকার ফজলুল হকের ছেলে।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন জানান, ২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী ও শতদল শিল্পী  গোষ্ঠীর অনুষ্ঠানে বোমা হামলায় ৮ জন নিহত এবং অর্ধশতাধিক আহত হয়। এ ঘটনায় থানায় মামলা করা হয়। পুলিশ ঘটনার সঙ্গে জড়িত আসাদুজ্জামান চৌধুরী ওরফে পনির ওরফে আসাদকে গ্রেফতার করে। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি এ মামলার রায় ঘোষণা করেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত-২ এর বিচারক। রায়ে আসাদকে দোষী সাব্যস্ত করে তাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকরের আদেশ দেন বিচারক। পরবর্তীতে উচ্চ আদালতে ওই আদেশের বিরুদ্ধে আপিল করা হয়। নিম্ন আদালতের রায় বহাল রাখে সুপ্রিম কোর্ট। এরপর গত ২৩ জুন তার ফাঁসির দন্ড মাফ করার আবেদন নাকচ করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাষ্ট্রপতির নাকচের পর ২৩ দিনের মাথায় বৃহস্পতিবার রাত ১১টায় ফাঁসিতে ঝুলিয়ে এ কারাগারে আসাদের মৃত্যুদন্ডাদেশ কার্যকর করা হয়।

তিনি জানান, মৃত্যুদন্ড কার্যকরের সময় ঢাকা বিভাগীয় ডিআইজি প্রিজন্স মো. তৌহিদুর রহমান, গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. খায়রুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা. নাসরীন পারভীন, জিএমপির উপ-কমিশনার জাকির হাসান, সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন উপস্থিত ছিলেন। পরে আনুষ্ঠানিকতা শেষে তার লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।

সর্বশেষ খবর