রবিবার, ১৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

গাজীপুরে বেতন-ভাতা না পেয়ে শ্রমিক বিক্ষোভ সড়ক অবরোধ

প্রতিদিন ডেস্ক

স্টাইল ক্রাফট লিমিটেড কারখানার শ্রমিক-কর্মচারীরা বেতন-ভাতা ও ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ করে সড়ক অবরোধ করেছেন। গাজীপুরের লক্ষ্মীপুরা এলাকায় জয়দেবপুর-ঢাকা সড়কে গতকাল সকালে তারা বিক্ষোভ করেন। এ সময় তারা কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিয়ে মিছিল করেন। পরে বিক্ষুব্ধ শ্রমিক-কর্মচারীরা জয়দেবপুর-ঢাকা সডক অবরোধ করেন। এর আগেও তারা বেতন-ভাতার দাবিতে কয়েক দফা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেন।

পুলিশ, কারখানার শ্রমিক ও কর্মীদের ভাষ্য, গাজীপুর সিটি করপোরেশনের লক্ষ্মীপুরা এলাকায় স্টাইল ক্রাফট লিমিটেড পোশাক কারখানায় প্রায় ৪ হাজার শ্রমিক ও ৭০০ কর্মী আছেন। জুনের বেতন ও ঈদুল আজহার বোনাস এখন পর্যন্ত তারা পাননি। বেতন-ভাতা ও বোনাসের দাবিতে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত আন্দোলন করে শ্রমিক-কর্মচারীরা বাড়ি ফিরে যান। পরদিন শুক্রবার ছুটির দিন তারা আন্দোলন বন্ধ রাখেন। গতকাল সকাল থেকে আবারও তারা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেন। এতে ওই এলাকার সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায় এবং দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। সকালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক গাজীপুর শহরের বাড়ি থেকে বেরিয়ে কালিয়াকৈরের দিকে যাচ্ছিলেন। শ্রমিকেরা তাঁর গতি রোধ করেন। মন্ত্রী রবিবারের (আজ) মধ্যে তাদের পাওনা পরিশোধের আশ্বাস দেন। কারখানার শ্রমিক জাহানারা বেগম বলেন, চলতি মাসের ১৭ দিন হয়ে গেলেও বেতন পাচ্ছেন না। ঈদ বোনাসও পাননি। ঘরভাড়া দিতে না পেরে বাড়ির মালিকের নানা ধরনের কথা শুনতে হচ্ছে। বেতন-বোনাস না পেলে ঈদে বাড়ি যাবেন কীভাবে সে চিন্তায় আছেন।

গাজীপুর মেট্রোপলিটন শিল্প পুলিশের পরিদর্শক সমীর চন্দ্র সূত্রধর বলেন, প্রতি মাসেই শ্রমিকরা আন্দোলন করলে তাদের বেতন পরিশোধ করা হয়। গাজীপুরে আর কোনো কারখানায় এমন না হলেও ওই কারখানায় প্রতি মাসে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। স্টাইল ক্রাফট লিমিটেড পোশাক কারখানার মালিক সামস আলমাস। এ বিষয়ে কথা বলতে তার মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

 

সর্বশেষ খবর