শনিবার, ২৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

চার দিনে প্রাণ গেল ৭২৬ জনের

শনাক্তের সর্বোচ্চ রেকর্ড ঈদের দিন, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৩৬৪, মৃত্যু ১৬৬

নিজস্ব প্রতিবেদক

চার দিনে প্রাণ গেল ৭২৬ জনের

করোনার মরণ ছোবলে পবিত্র ঈদুল আজহার দিনেই প্রাণ গেল ১৮৭ জনের। আর গত চার দিনে মারা গেছেন ৭২৬ জন। এর মধ্যে ঈদের ছুটির তিন দিনে মৃত্যু হয়েছে ৫২৬ জনের। এ ছাড়া নমুনা পরীক্ষায় শনাক্ত হারের আগের সব রেডর্ক ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে ঈদের দিন। ঈদের দিন সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় প্রতি ১০০ জনের নমুনা পরীক্ষায় ৩২.১৯ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়, যা করোনা মহামারীকালে সর্বোচ্চ শনাক্তের হার। স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৬৬ জনের মৃত্যু হয়েছে। ২০ হাজার ৪৯৩ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ৩৬৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। শনাক্তের হার ৩১.০৫ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় (ঈদের দিন সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা) ৩২.১৯ শতাংশ শনাক্ত হারের তথ্য জানানো হয়, যা এযাবৎকালের সর্বোচ্চ। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ১১ লাখ ৪৬ হাজার ৫৬৪ জন। এর মধ্যে মারা গেছেন ১৮ হাজার ৮৫১ জন। সুস্থ হয়েছেন ৯ লাখ ৭৮ হাজার ৬১৬ জন। এদিকে নমুনা পরীক্ষা কম হওয়ায় ঈদের ছুটিতে কমে আসে আক্রান্ত শনাক্তের সংখ্যা। ঈদের ছুটির তিন দিনে দৈনিক মৃত্যু ২০০-এর নিচে নেমে আসে। সর্বশেষ ২০০ জনের মৃত্যুর তথ্য জানানো হয়েছিল ২০ জুলাইর সংবাদ বিজ্ঞপ্তিতে। ১৯ জুলাই সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় এসব মানুষের মৃত্যু হয়। ২১ জুলাই ১৭৩, ২২ জুলাই ১৮৭ এবং গতকাল ১৬৬ জনের মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর। ২০ থেকে ২৩ জুলাই পর্যন্ত চার দিনে মোট ৭২৬ জনের মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদফতর। এর মধ্যে ঈদের ছুটির তিন দিনে মারা যান ৫২৬ জন।

গত চার দিনের মধ্যে সর্বনিম্ন নমুনা পরীক্ষা হয় ঈদের দিন। ঈদের পরদিন ২২ জুলাই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঈদের দিন সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ১১ হাজার ৪৮৬টি নমুনা পরীক্ষা হয় দেশে। অথচ ২১ জুলাই ২৪ হাজার ৯৭৯টি ও ২০ জুলাই ৩৯ হাজার ৫১০টি নমুনা পরীক্ষার তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর। গত চার দিনের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ঈদের ছুটির তিন দিনে নমুনা পরীক্ষা কম হওয়ায় আক্রান্ত শনাক্তের সংখ্যা কমেছে। কমেছে মৃত্যুও। আবার নমুনা পরীক্ষা কমলেই বেড়েছে শনাক্তের হার। শনাক্তের হার বেশি থাকার পরও নমুনা পরীক্ষা কম হওয়ায় গত তিন দিনে মোট ১৭ হাজার ৬৭৫ জন আক্রান্ত শনাক্ত হন। অথচ এর আগের এক দিনেই শনাক্ত হন ১১ হাজার ৫৭৯ জন।

গত ২৪ ঘণ্টায় মৃত ১৬৬ জনের মধ্যে ৯৫ জন পুরুষ আর ৭১ জন নারী। হাসপাতালে ১৬২ আর বাড়িতে চারজনের মৃত্যু হয়। সর্বোচ্চ ৬০ জনের মৃত্যু হয় ঢাকা বিভাগে। এ ছাড়া ৩৩ জন চট্টগ্রাম, ৩৩ জন খুলনা, ১২ জন রংপুর, ১০ জন বরিশাল, আটজন সিলেট, সাতজন রাজশাহী ও তিনজন ময়মনসিংহ বিভাগে মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতের মধ্যে ৮৬ জন ষাটোর্ধ্ব, ৩২ জন পঞ্চাশোর্ধ্ব, ২৪ জন চল্লিশোর্ধ্ব, ১৫ জন ত্রিশোর্ধ্ব, সাতজন বিশোর্ধ্ব ও দুজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে।

নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্তের হার ছিল সিলেট বিভাগে ৪১ শতাংশ। এ ছাড়া বরিশাল বিভাগে ৪০.৬৭, রংপুর বিভাগে ৩৮.৪০, খুলনা বিভাগে ৩৩, রাজশাহী বিভাগে ৩১.৫৪, চট্টগ্রাম বিভাগে ৩০.৯১, ঢাকা বিভাগে ২৯.৬৯ আর ময়মনসিংহ বিভাগে ২৬.১০ শতাংশ ছিল শনাক্তের হার।

সর্বশেষ খবর