শনিবার, ২৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

বঙ্গোপসাগরে লঘুচাপ ঝড়বৃষ্টি হতে পারে

প্রতিদিন ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত জারি করা হয়েছে। লঘুচাপের প্রভাবে ঝড়-বৃষ্টির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আর শক্তিশালী হওয়ার সম্ভাবনা নেই। লঘুচাপের প্রভাবে সমুদ্রবন্দরগুলোতে  ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য বন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেওয়া হয়েছে। লঘুচাপটি আজকের মধ্যে ভারতের উড়িষ্যা বা পশ্চিমবঙ্গের উপকূলে উঠে নিষ্ক্রিয় হয়ে যাবে। তবে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। ফলে মধ্য থেকে উত্তরাঞ্চলে বৃষ্টি বাড়বে। এই সময়ে চট্টগ্রামের দিকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়- খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, ময়মনসিংহ, সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা  থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে। এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- ভোলা : উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় সৃষ্ট লঘুচাপের প্রভাবে ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদী উত্তাল হয়ে উঠেছে। গতকাল দুপুরে মেঘনা নদীতে বিপৎসীমার ৬৯ সেন্টিমিটার ওপর দিয়ে জোয়ারের পানি প্রবাহিত হয়। উত্তাল জোয়ারের পানিতে জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ভোর থেকেই হালকা ঘূর্ণিবাতাস বইছে। সেই সঙ্গে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছিল। তবে কোথাও কোনো ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়নি। ভোলার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানিয়েছেন, সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে নদীতে জোয়ারের পানি বেড়েছে। শুক্রবার দুপুর আড়াইটায় মেঘনা নদীতে বিপৎসীমার ৬৯ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। বরিশাল : গভীর সমুদ্রে লঘুচাপের প্রভাবে ভারী বৃষ্টিসহ দমকা ও ঝড়ো হাওয়ার আশঙ্কায় সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সংকেত এবং নদীবন্দরে জারি করা হয়েছে ১ নম্বর সংকেত। এদিকে লঘুচাপের প্রভাবে গতকাল সকাল থেকে বৃষ্টি ছিল বরিশালে। বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক প্রণব কুমার রায় জানান, গভীর সমুদ্রে লঘুচাপের সৃষ্টি হয়েছে। এ কারণে দমকা ও ঝড়ো হাওয়াসহ মাঝারি বৃষ্টি হতে পারে। লঘুচাপের কারণে সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সংকত এবং নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। গতকাল সকাল ৬টা থেকে পর্যন্ত বিকাল ৩টা পর্যন্ত ৯.৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। লঘুচাপের কারণে আরও দু-এক দিন মাঝারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

কলাপাড়া (পটুয়াখালী) : সৃষ্ট লঘুচাপের প্রভাবে ক্রমশই সাগর উত্তাল হয়ে উঠেছে। এর ফলে বাতাসের চাপ কিছুটা বেড়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে সাগর ও বিভিন্ন নদ-নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া উপকূলীয় পটুয়াখালীর কলাপাড়ায় গতকাল সকাল থেকে কখনো ভারী, আবার কখনো হালকা মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে। ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। দিনভর থেমে থেমে বৃষ্টির কারণে ক্ষতির আশঙ্কা করেছেন চাষিরা।

সর্বশেষ খবর