সোমবার, ২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

গোটা এশিয়ায় লাগামছাড়া করোনা সংক্রমণ, বিভিন্ন দেশে কড়া সতর্কতা

প্রতিদিন ডেস্ক

এশিয়ায় ফের ভয়াবহভাবে মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা সংক্রমণ। যখন আমেরিকা, ইউরোপের দেশগুলোয় সংক্রমণের গ্রাফ ছিল ঊর্ধ্বমুখী, তখন ভিয়েতনাম, জাপান, থাইল্যান্ডসহ এশিয়ার বিভিন্ন দেশে সংক্রমণ নিয়ন্ত্রণে ছিল। এবার এসব দেশেই জেঁকে বসেছে করোনা। বাড়ছে মৃত্যুর হারও। এ অবস্থায় কড়া বিধিনিষেধ জারি করছে বিভিন্ন দেশ। সূত্র : রয়টার্স, বিবিসি, সিএনএন, ভোয়া, ডয়েচে ভেলে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, গত কয়েক মাস জাপানে করোনা একেবারেই নিয়ন্ত্রণে ছিল। কিন্তু অলিম্পিক শুরু হওয়ার পর থেকে ফের মাথাচাড়া দিয়েছে সংক্রমণ। এখন একে রুখতে কড়া বিধি জারি করেছে জাপান। বলা হয়েছে, অলিম্পিক খেলতে আসা অ্যাথলেটরা কোথাও ঘুরতে॥

যেতে পারবে না। থাকতে হবে ভিলেজেই। গতকাল কভিড বিধি ভঙ্গের জন্য ৬ জন অ্যাথলেটকে নির্বাসনও দিয়েছে জাপান। টোকিওর মেট্রোপলিটন সরকার জানিয়েছে, অলিম্পিক গেমসের আয়োজক এই শহরটিতে নতুন করে করোনাভাইরাস সংক্রমণ রেকর্ড পর্যায়ে  পৌঁছেছে। সরকার ৪০৫৮টি নতুন সংক্রমণের খবর দিয়েছে, প্রথমবারের মতো এই সংক্রমণের সংখ্যা ৪ হাজারের ওপরে উঠেছে। নতুন এই রেকর্ড হওয়ার এক দিন আগে জাপান টোকিওতে জরুরি অবস্থা জারির মেয়াদ আগস্ট মাসের শেষ পর্যন্ত বর্ধিত করেছে, যাতে সংক্রমণ নিয়ন্ত্রণ করা যায়। এ জরুরি অবস্থা টোকিওর কাছে তিনটি এলাকার এবং ওসাকার পশ্চিমাঞ্চলীয় এলাকার জন্যও প্রযোজ্য। গত শনিবার দেশব্যাপী সংক্রমণের আরও একটি নতুন রেকর্ড হয়েছে। পাবলিক ব্রডকাস্ট সংস্থা এনকেএইচ ১২,৩৪১টি নতুন সংক্রমণের কথা জানিয়েছে, যা আগের দিনের তুলনায় ১৫ শতাংশ বেশি।

এদিকে থাইল্যান্ড থেকে পাওয়া খবরে জানা গেছে, গত শনিবার দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৯১২ জন। মারা গেছেন ১৭৮ জন। আক্রান্তদের মধ্যে ৬০ শতাংশই নতুন ডেল্টা প্রজাতিতে সংক্রমিত। এদিকে মৃত্যু বেড়ে যাওয়ায় এখন ব্যাংককের কাছে হাসপাতালের মর্গে লাশ রাখারই জায়গা নেই। ফ্রিজারে লাশ রাখতে হচ্ছে। চীন থেকে পাওয়া খবরে জানা গেছে, ফের এখানে থাবা বসিয়েছে করোনা। নানজিং প্রদেশে রাশিয়া থেকে আসা একটি বিমান পরিষ্কার করে আক্রান্ত হয়েছেন বহু মানুষ। সেখান থেকে ছড়িয়েছে গোটা দেশে। বেশ কিছু প্রদেশে এ জন্য নতুন করে লকডাউন জারি করা হয়েছে। ভিয়েতনাম থেকে পাওয়া খবরে জানা গেছে, করোনা একেবারেই নিয়ন্ত্রণে এনেছিল দেশটি। কিন্তু এখন ফের সংক্রমণ বাড়ছে। ফলে গত সোমবার থেকে বাণিজ্য কেন্দ্র হো চি মিনসহ ১৮টি শহরে লকডাউন জারি করা হয়েছে। আপাতত দুই সপ্তাহ পর্যন্ত চলবে এ লকডাউন। ভারতেও নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৮৩১ জন। এখানে গড় সংক্রমণের হার ২.?৩৪ শতাংশ। তবে কোনো কোনো রাজ্যে সংক্রমণের হার ১০ শতাংশের বেশি। এদিকে ওয়ার্ল্ডোমিটারের হিসাবে বলা হয়েছে, বিশ্বে করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত কমেছে। ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৮ হাজার ৭ শতাধিক মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্তের সংখ্যা ৫ লাখ ২৯ হাজার ছাড়িয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটে যুক্তরাষ্ট্রে।

অন্যদিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া। গত শনিবার পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়ায় ১৯ কোটি ৮৫ লাখ। অন্যদিকে মৃতের সংখ্যাও ৪২ লাখ ৩৩ হাজার ছাড়ায়। শনিবার ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটে ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা যান ১ হাজার ৮০৮ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হন ৩৭ হাজার ২৮৪ জন। এ ছাড়া মহামারীর শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ ৯ হাজার ৬৫৮ জন এবং মৃত্যু হয়েছে ৯৪ হাজার ১১৯ জনের। এদিকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা যান ৯২৫ জন এবং নতুন করে আক্রান্ত হন ৩৭ হাজার ৫৮২ জন। মহামারীর শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৮৫৫ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৬ হাজার ৪৩৭ জনের।

সর্বশেষ খবর