সোমবার, ২ আগস্ট, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

মিউটেশন ঘটিয়ে করোনা আরও ভয়ানক প্রজাতি তৈরি করতে পারে

---- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রতিদিন ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক সতর্কবার্তায় জানিয়েছে, করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট মিউটেশন ঘটিয়ে আরও ভয়ানক স্ট্রেন তৈরি করতে পারে। সূত্র : সিএনএন

সতর্ক বার্তায় উল্লেখ করা হয়েছে, ১৩২টি দেশে ছড়িয়ে পড়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। আমেরিকায় নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে এরই জেরে। পশ্চিম এশিয়ায় চতুর্থ ঢেউ আছড়ে পড়ার অন্যতম কারণ ডেল্টা।

চীনে নতুন করে সংক্রমণ বেড়েছে। আরও দুটি প্রদেশ থেকে সংক্রমণ বৃদ্ধির খবর মিলেছে। অস্ট্রেলিয়ার অন্যতম বড় শহর ব্রিসবেন ও কুইন্সল্যান্ড প্রদেশের একাংশে লকডাউন জারি করা হয়েছে। দেশের উপ-প্রধানমন্ত্রী স্টিভেন মাইলস জানিয়েছেন, তিন দিনের জন্য সম্পূর্ণ গৃহবন্দী থাকতে হবে লাখ লাখ বাসিন্দাকে। সবই ডেল্টার জেরে। বিজ্ঞানীরা বলছেন, চিকেন পক্সের মতো ছোঁয়াচে এই ডেল্টা। একজন সংক্রমিতর থেকে নিমেষে ৮-৯ জনের শরীরে তা ছড়িয়ে পড়তে পারে।  অতিসংক্রামক স্ট্রেনটি সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিস্থিতি নিয়ন্ত্রক বিভাগের প্রধান মাইকেল রায়ান বলেছেন, ডেল্টা হচ্ছে আসলে একটা সতর্কবার্তা। সবাইকে সতর্ক করে দেওয়া যে, ভাইরাস তার ভোল বদলাচ্ছে এবং এটাও মনে করিয়ে দেওয়া যে, আরও ভয়ানক ভ্যারিয়েন্ট তৈরি হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম গেব্রিয়াসুস এসঙ্গে যোগ করেছেন, এখনো পর্যন্ত চারটি ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’  তৈরি হয়েছে। ভাইরাসটি যত ছড়াবে, এ রকম উদ্বেগ করার মতো ভ্যারিয়েন্ট আরও তৈরি হবে। খবরে বলা হয়েছে, গোটা বিশ্বকে ৬টি অঞ্চলে ভাগ করে পর্যালোচনা চালায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে পাঁচটিতেই গত এক মাসে সংক্রমণ বেড়েছে ৮০ শতাংশ। রায়ানের বক্তব্য, ডেল্টার প্রকোপে বেশ নড়বড়ে অবস্থা হয়েছে কিছু দেশের। কিন্তু তাতেও তারা যথেষ্ট সতর্ক করতে পারেনি বাসিন্দাদের। সংক্রমণ রুখতে প্রয়োজনীয় পদক্ষেপ করতে এখনো ব্যর্থ বেশ কিছু দেশ। পারস্পরিক দূরত্ব-বিধি মানা হচ্ছে না। লোকজন মাস্ক পরছেন না। স্যানিটাইজার ব্যবহার, হাত পরিষ্কার রাখা, হাওয়া চলাচলের ব্যবস্থা কম এ রকম বদ্ধ ঘরে বেশিক্ষণ না-থাকা, ভিড়-জটলা এড়িয়ে যাওয়া- এর কোনোটার উপরই জোর দেওয়া হচ্ছে না। রায়ানের কথায়, টিকাকরণে কাজ দিচ্ছে। টিকা নেওয়া থাকলে বাড়াবাড়ি কম হচ্ছে। কিন্তু এটাও মাথায় রাখতে হবে, ভাইরাস একটা ফিল্টার পেয়ে গেছে। সংক্রমণের গতি আরও বাড়িয়েছে ভাইরাস। আমাদের যে ‘গেম প্ল্যান’ রয়েছে, সেটা কাজ দিচ্ছে ঠিকই, কিন্তু সেটা দ্রুত সম্পন্ন করতে হবে। বরং আগের থেকে আরও গতি বাড়াতে হবে টিকাকরণের।

সর্বশেষ খবর