বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

কমছে সংক্রমণ থামছে না মৃত্যু

রেকর্ড মৃত্যু ঢাকায়, ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪১, শনাক্ত ১৩ হাজার ৮১৭

নিজস্ব প্রতিবেদক

কমছে সংক্রমণ থামছে না মৃত্যু

নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্তের হার গত ৩১ জুলাই থেকে টানা কমছে। এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় কমেছে দশমিক ৬৩ শতাংশ। তবে কমছে না মৃত্যু। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৪১ জন, যা আগের দিনের চেয়ে ছয়জন বেশি। এ নিয়ে টানা ১১ দিন দুই শতাধিক মৃত্যু দেখল দেশ। গত এক দিনে রেকর্ড ৯৩ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪৯ হাজার ৫১৪ জনের নমুনা পরীক্ষায় ১৩ হাজার ৮১৭ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৭.৯১ শতাংশ। ৩১ জুলাই থেকে শনাক্তের হার কমছে। গত ৩০ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত শনাক্তের হার ছিল যথাক্রমে ৩০.৭৭ শতাংশ, ৩০.২৪ শতাংশ, ২৯.৯৭ শতাংশ, ২৯.৯১ শতাংশ ও ২৮.৫৪ শতাংশ। তবে কমছে না মৃত্যু। গত ৩০ জুলাই থেকে গতকাল পর্যন্ত দৈনিক মারা গেছেন যথাক্রমে ২১২ জন, ২১৮ জন, ২৩১ জন, ২৪৬ জন, ২৩৫ জন ও ২৪১ জন। হু হু করে মৃত্যু বাড়ছে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৯৩ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এর মধ্যে ঢাকা জেলাতেই মারা গেছেন ৪০ জন। দ্বিতীয় সর্বোচ্চ ৬৮ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এ ছাড়া খুলনা বিভাগে ৩৬ জন, রংপুর বিভাগে ১৫ জন, রাজশাহী বিভাগে ১২ জন, ময়মনসিংহ বিভাগে সাতজন, বরিশাল বিভাগে পাঁচজন ও সিলেট বিভাগে পাঁচজনের মৃত্যু হয়েছে। এদিকে গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার সবচেয়ে বেশি ছিল সিলেট বিভাগে। এই সময়ে সিলেটে ১ হাজার ৯১০টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ৭১৫ জন। শনাক্তের হার ৩৭.৪৩ শতাংশ, যা দেশের গড় শনাক্ত হারের চেয়ে সাড়ে ৯ শতাংশ বেশি। তবে দ্বিতীয় সর্বনিম্ন নমুনা পরীক্ষার কারণে রোগী শনাক্তের সংখ্যা ছিল ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের চেয়ে কম। গত ২৪ ঘণ্টায় সিলেটের চেয়ে কম নমুনা পরীক্ষা হয় শুধুমাত্র রংপুর বিভাগে ১ হাজার ৭৩৭টি। এই সময়ে বরিশাল বিভাগে রোগী শনাক্ত হয় ৭৭৩ জন। শনাক্তের হার ৩৪.৬৮ শতাংশ। চট্টগ্রামে শনাক্ত হয় ৪ হাজার ৯৬ জন। শনাক্তের হার ৩২.৭২ শতাংশ। রংপুরে শনাক্ত হয় ৫৫৭ জন। শনাক্তের হার ৩২ শতাংশ। ঢাকায় শনাক্ত হয় ৫ হাজার ৭১৪ জন। শনাক্তের হার ২৬.৩৫ শতাংশ। ময়মনসিংহে শনাক্ত হয় ৫৩২ জন। শনাক্তের হার ২৫.৩৭ শতাংশ। খুলনায় শনাক্ত হয় ৭৪৫ জন। শনাক্তের হার ২২ শতাংশ। রাজশাহীতে শনাক্ত হয় ৬৮৫ জন। শনাক্তের হার ১৭.৩১ শতাংশ।

গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৩ লাখ ৯ হাজার ৯১০ জন। এর মধ্যে মারা গেছেন ২১ হাজার ৬৩৮ জন। সুস্থ হয়েছেন ১১ লাখ ৪১ হাজার ১৫৭ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১২৫ জন ছিলেন পুরুষ ও ১১৬ জন নারী। হাসপাতালে ২২২ জনের ও বাড়িতে ১৮ জনের মৃত্যু হয়েছে। একজনকে মৃতাবস্থায় হাসপাতালে নেওয়া হয়। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১৩৪ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৫৫ জন পঞ্চাশোর্ধ্ব, ২৫ জন চল্লিশোর্ধ্ব, ২২ জন ত্রিশোর্ধ্ব ও পাঁচজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

সর্বশেষ খবর