শনিবার, ৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

রাস্তায় মানুষ যানবাহনে ভিড়

৪০ বাস আটক, নৌপথেও যাত্রী পরিবহনের চাপ

নিজস্ব প্রতিবেদক

রাস্তায় মানুষ যানবাহনে ভিড়

করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর কঠোর লকডাউন একেবারেই ঢিলেঢালা হয়ে এসেছে। গতকাল শুক্রবারের কারণে রাজধানীর সড়কগুলোতে যানবাহনের চাপ কম থাকলেও লোকজনের আনাগোনা বেড়েছে। বিভিন্ন স্থানে দল পাকিয়ে আড্ডা দিচ্ছেন অনেকেই। খোলা রয়েছে অনেক দোকানপাটও। দেখে বোঝার উপায় নেই যে লকডাউন। বাজারে বেড়েছে কেনাকাটার ভিড়। অলিগলিতে প্রচুর রিকশা চলায় ভিড় রয়েছে বেশ। করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যু রোধে, ২৩ জুলাই থেকে শুরু হওয়া কঠোর বিধিনিষেধ বৃহস্পতিবার শেষ হওয়ার কথা ছিল। তবে সংক্রমণ ও মৃত্যু না কমায় বিধিনিষেধের সময়সীমা আরও পাঁচ দিন বাড়ানো হয়েছে। বিধিনিষেধের সময়সীমা বাড়ানোর প্রথম দিন ছিল গতকাল। ছুটির দিন হওয়ায় অন্যান্য দিনের তুলনায় নগরীর রাস্তায় গাড়ির চাপ বেশ কম। দেখা যায়নি অফিসগামী মানুষের ছোটাছুটি। তারপরও রাস্তায় যত ব্যক্তিগত গাড়ি চলছে, চলমান কঠোর বিধিনিষেধের শুরুর দিকে এত গাড়ি ছিল না। গতকাল সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে, রাজধানীর চেকপোস্টগুলোতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঢিলেঢালা ভাব দেখা গেছে। রামপুরা চেকপোস্টে কিছু পুলিশ সদস্য থাকলেও সব গাড়ি কোনো ধরনের বাধা ছাড়াই বেরিয়ে যাচ্ছিল।

শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে যাত্রী ও যানবাহনের চাপ : মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌপথের যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে। সরকারি বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি উপেক্ষা করে প্রতিটি ফেরি যাত্রী ও যানবাহন পূর্ণ করে চলাচল করছে। শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ বলছে, শুক্রবার ছুটির দিন হওয়ায় চাপ বেড়েছে। উভয় ঘাটে শত শত যানবাহন পারাপারের অপেক্ষায় আছে। শিমুলিয়া ঘাট ও স্থানীয় সূত্রে জানা যায়, সকাল থেকে যাত্রী ও ব্যক্তিগত গাড়ি শিমুলিয়া ঘাটে আসছে। লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ থাকায় যাত্রীরা ফেরিতে উঠছেন। শিমুলিয়া ঘাটের পার্কিং ইয়ার্ডে পারাপারের অপেক্ষায় আছে ব্যক্তিগত গাড়ি ও ছোট ছোট যানবাহনের সারি। মাদারীপুর ঘাট থেকে আসা প্রতিটি ফেরি যাত্রী ও যানবাহনে পূর্ণ দেখা যায়। কার, মাইক্রোবাস, ট্রাক, অ্যাম্বুলেন্স, মোটরসাইকেলসহ বিভিন্ন ছোট ছোট গাড়ি ঘাট পার হচ্ছে।

লকডাউন অমান্য করায় রাতে ৪০ বাস আটক : লকডাউন না মেনে উত্তরবঙ্গ থেকে যাত্রী নিয়ে ছেড়ে আসা ৪০টি বাসকে রাজধানীতে প্রবেশকালে আটক করেছে সালনা হাইওয়ে পুলিশ। গাজীপুরের কালিয়াকৈর-চন্দ্রা ত্রিমোড় এলাকায় এসব গণপরিবহন আটক করা হয়। হাইওয়ে পুলিশ জানায়, পুলিশের চোখকে ফাঁকি দিয়ে উত্তরবঙ্গ থেকে যাত্রী নিয়ে বাসসহ কিছু গণপরিবহন রাতে ঢাকায় যাতায়াত করছে। এ গোপন খবর পেয়ে হাইওয়ে পুলিশের সালনা থানার একটি টিম ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের কালিয়াকৈর থানাধীন চন্দ্রা ত্রিমোড় এলাকায় চেকপোস্ট বসিয়ে অভিযান চালায়। অভিযানে উত্তরবঙ্গ থেকে যাত্রী নিয়ে ছেড়ে আসা ঢাকাগামী শ্যামলী, সৌখিন, আজিজ, শাহ ফতেহ আলী, সেলফি ফাহমিদাসহ বিভিন্ন পরিবহন সার্ভিসের ৪০টি বাস আটক করে। এসব বাস উত্তরবঙ্গের রংপুর, রাজশাহী, কুড়িগ্রাম, দিনাজপুর, বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, গাইবান্ধাসহ বিভিন্ন এলাকা থেকে যাত্রী নিয়ে নানা কৌশলে দীর্ঘ পথ পাড়ি দিয়ে ঢাকা আসছিল।

সর্বশেষ খবর