শনিবার, ৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

২০০ টাকা কেজি কাঁচামরিচ

সপ্তাহে দাম বেড়েছে আড়াই গুণ

নিজস্ব প্রতিবেদক

২০০ টাকা কেজি কাঁচামরিচ

বাজার দর

বাজারে অস্বাভাবিকভাবে বেড়েছে কাঁচামরিচের দাম। গতকাল রাজধানীর বিভিন্ন বাজারে খুচরায় ২৫০ গ্রাম কাঁচা মরিচ কিনতে ৫০ টাকা গুনতে হয়েছে। সে হিসাবে কেজি প্রতি দাম পড়েছে ২০০ টাকা। কোথাও কোথাও ২২০ টাকাতেও বিক্রি হচ্ছে। সপ্তাহখানেক আগেও ৭০ থেকে ৮০ টাকা কেজি ছিল কাঁচামরিচ। তার আগের সপ্তাহে ছিল ৩০ থেকে ৪০ টাকা কেজি। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে কাঁচামরিচের দাম বেড়েছে প্রায় পাঁচগুণের মতো। কারওয়ানবাজার, খিলগাঁও, রামপুরাসহ বিভিন্ন বাজারে দেখা গেছে এ চিত্র। রাজধানীর বাইরেও বেড়েছে কাঁচামরিচের দাম। হঠাৎ কাঁচামরিচের  দাম বেড়ে যাওয়ায় অস্বস্তিতে পড়েছেন সীমিত আয়ের মানুষ। রাজধানীর রামপুরা এলাকার শরিফুল ইসলাম বলেন, দুই সপ্তাহ আগে ৪০ টাকা কেজি কাঁচামরিচ কিনেছি, এখন সেই কাঁচামরিচের দাম ২০০ টাকার ওপরে। আর বিক্রেতারা বলছেন, বৃষ্টির কারণে কাঁচামরিচের উৎপাদন ব্যাহত হচ্ছে। এতে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে।

কাঁচামরিচের অস্বাভাবিক দাম বাড়ার বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী আবদুল হামিদ বলেন, বৃষ্টিতে মরিচের খেত ব্যাপক ক্ষতি হয়েছে। অর্থাৎ কাঁচামরিচের উৎপাদন কম কিন্তু চাহিদা বেশি। এ কারণে দাম বাড়ছে।

আমাদের কুষ্টিয়া প্রতিনিধি জানান, হঠাৎ করেই কুষ্টিয়ার বাজারে কাঁচামরিচের দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে কাঁচামরিচের দাম। গত তিন দিনের ব্যবধানে বাজারে কাঁচামরিচের দাম কেজিপ্রতি কমপক্ষে ১০০ টাকা বেড়েছে। আবার বাজারে স্থান ভেদে দামের পার্থক্য দেখা যাচ্ছে। কুষ্টিয়ার পৌর কাঁচাবাজার, রাজারহাট কাঁচাবাজার, চৌড়হাঁস কাঁচাবাজার, সাদ্দাম বাজার, মঙ্গলবাড়ীয়া কাঁচাবাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, ১৫০ থেকে ১৮০ টাকা কেজি দরে কাঁচামরিচ বিক্রি হচ্ছে। অথচ গত কয়েক দিন আগেও কুষ্টিয়ার বাজারে কেজি প্রতি কাঁচামরিচের দাম ছিল মাত্র ৬০ টাকা।

মরিচের দাম বাড়লেও সবজির দামে এখনো কিছুটা স্বস্তি রয়েছে। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রায় সব ধরনের সবজি পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে। লাউ ৪০ থেকে ৫০ টাকা পিস, কাঁচাকলা ৩০ থেকে ৪০ টাকা হালি, ফুলকপি ৩০ থেকে ৪০ টাকা পিস বিক্রি হচ্ছে। খুচরা বাজারগুলোতে পিঁয়াজ বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে। আলু বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি দরে।

ডিমের দামও আগের মতোই রয়েছে। লেয়ার প্রতি ডজন ডিম খুচরা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকায়। তবে কমেছে ব্রয়লার মুরগির দাম। মুরগি ১১০ থেকে ১১৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা প্রায় গত সপ্তাহে ছিল ১৩০ থেকে ১৪০ টাকা। ব্রয়লার মুরগির দাম কমলেও পাকিস্তানি কক বা সোনালি মুরগি ও লাল লেয়ার মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। আগের মতো লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা। আর সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর