সোমবার, ৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

আফগানিস্তানে তীব্র যুদ্ধ পালাচ্ছে মানুষ

সেই কুন্দুজ শহরও দখলে নিল তালেবান

প্রতিদিন ডেস্ক

সরকারি বাহিনীর সঙ্গে তীব্র লড়াইয়ের পর আফগানিস্তানের উত্তরাঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ নগরী কুন্দুজ দখল করে নিয়েছে তালেবান। একজন স্থানীয় কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, কেবলমাত্র কুন্দুজের বিমানবন্দর ছাড়া আর সবকিছু এখন তালেবানের দখলে চলে গেছে। ঘরবাড়ি ছেলে পালাচ্ছে মানুষ।

কুন্দুজের কেন্দ্রে তালেবানের পতাকা উড়তে দেখা যাচ্ছে বলে জানান ওই কর্মকর্তা। বিভিন্ন ভবন ও দোকানে আগুনসহ শহরজুড়ে বিশৃঙ্খল পরিস্থিতিরও খবর পাওয়া গেছে।

শুক্রবার থেকে এ নিয়ে চারটি প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান বাহিনী। এর মধ্যে কুন্দুজের নিয়ন্ত্রণ নেওয়াই তাদের এ বছরের সবচেয়ে বড় অর্জন। তালেবান যোদ্ধারা আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় আরেকটি গুরুত্বপূর্ণ শহর সার-ই-পুলও দখল করে নিয়েছে বলে জানা গেছে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ তাদের সেনা প্রত্যাহার শুরু করার পর সেখানে আবার তীব্র লড়াই শুরু হয়। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যুদ্ধ চলছিল গত দুই দশক ধরে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে তালেবান বিদ্রোহীরা খুবই দ্রুত বিস্তীর্ণ এলাকা দখল করে নিয়েছে। এখন তারা বড় বড় নগরী এবং শহরকে টার্গেট করেছে। আফগানিস্তানের পশ্চিমে হেরাত এবং দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহার এবং লস্কর গাহেও তীব্র লড়াই চলছে।

কুন্দুজের নিয়ন্ত্রণ পাওয়ায় তালেবান বাহিনী কৌশলগতভাবেই ব্যাপক লাভবান হবে। দেশের উত্তরের প্রদেশগুলোতে যাওয়ার গুরুত্বপূর্ণ এ প্রবেশপথ ২০০১-এর আগে তালেবানের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। ২০১৫ এবং ২০১৬ সালেও দুইবার শহরটির দখল নিয়েছিল তারা, যদিও দীর্ঘ সময় এর নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেনি। তাজিকিস্তান সীমান্তলাগোয়া কুন্দুজ প্রদেশের নিয়ন্ত্রণ পাওয়ায়  তালেবান বাহিনী এখন মধ্য এশিয়ার মাদক পাচারের অন্যতম গুরুত্বপূর্ণ রুটেরও দখল পেল। কুন্দুজ-তাজিকিস্তান সীমান্ত দিয়েই আফগান আফিম ও হেরোইন মধ্য এশিয়া হয়ে ইউরোপে পৌঁছয়।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ কোন পক্ষের হাতে তার মানচিত্র

আফগানিস্তানে এ বছরের লড়াইয়ে হাজার হাজার বেসামরিক মানুষ উদ্বাস্তু হয়েছে। উত্তরাঞ্চলীয় শহর আসাদাবাদে ছোট ছোট শিশুসহ অনেক পরিবার একটি স্কুলে এসে আশ্রয় নিয়েছে। এএফপি, বিবিসি

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর