বুধবার, ১১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

এড়িয়ে চলতে হবে জনসমাগম

-ডা. মো. শারফুদ্দিন আহমেদ

এড়িয়ে চলতে হবে জনসমাগম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, বিধিনিষেধ উঠে যাওয়ায় খুলছে অফিস, চালু হচ্ছে গণপরিবহন। কাজের তাগিদে বের হলেও জনসমাগম এড়িয়ে চলতে হবে। অকারণে ভিড়, গণজমায়েত বন্ধ করতে হবে। সরকারকে এ ব্যাপারে কঠোর হতে হবে, প্রয়োজনে শাস্তির ব্যবস্থা করতে হবে।

গতকাল তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিধিনিষেধ  তুলে নিলেও রেস্টুরেন্টে ভিড় করে খাওয়া, পর্যটন কেন্দ্রে বেড়াতে যাওয়া যাবে না। সচেতন না হলে করোনা থাবা থেকে রক্ষা পাওয়া কঠিন। বিয়েসহ অন্যান্য সামাজিক অনুষ্ঠানের আয়োজন করে জনসমাগম বাড়ানো যাবে না। এসব ব্যাপারে সরকারকে কঠোর হতে হবে। কেউ যদি না মানে তাকে শাস্তির আওতায় আনতে হবে। এ সংক্রমণের সময় সতর্ক থাকার বিকল্প নেই। স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে। অফিসে মাস্ক পরতে হবে।

ডা. মো. শারফুদ্দিন আহমেদ আরও বলেন, জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা, গন্ধ-স্বাদ না পেলে অবশ্যই করোনা টেস্ট করতে হবে। আক্রান্তদের আইসোলেশন করতে হবে। চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী ওষুধ গ্রহণ করতে হবে। অক্সিজেন স্যাচুরেশন ৯০-এর নিচে নেমে গেলে হাসপাতালে ভর্তি হতে হবে। দেরিতে শনাক্ত হলে রোগীর চিকিৎসা কঠিন হয়ে পড়ে এজন্য উপসর্গ থাকলে কুসংস্কারে না ভুগে টেস্ট করাতে হবে। দরিদ্রদের জন্য বিনামূল্যে টেস্টের ব্যবস্থা করা হয়েছে। এতে মৃত্যুঝুঁকি কমে আসবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর