বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সংক্রমণ কম এলাকায় অবিলম্বে খুলে দিতে হবে

-আ আ ম স আরেফিন সিদ্দিক

সংক্রমণ কম এলাকায় অবিলম্বে খুলে দিতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে এখন চিন্তাভাবনা করতে হবে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে কেন্দ্রীয়ভাবে চিন্তা না করে এলাকাভিত্তিক চিন্তা করতে হবে। যেসব এলাকায় সংক্রমণের হার ৫ শতাংশের কম সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান অবিলম্বে খুলে দিতে হবে। গতকাল প্রতিবেদকের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

এই শিক্ষাবিদ আরও বলেন, রাঙামাটি বা রংপুর বা অন্য কোনো এলাকায় করোনার সংক্রমণ যদি কম পরিলক্ষিত হয় তবে সেসব এলাকার শিক্ষার্থীরা বাড়িতে বসে থাকবে কেন? আবার কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীদের যদি টিকাদান সম্পন্ন হয়ে থাকে তারাও পড়াশোনা বন্ধ করে বসে থাকবে কেন?

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানভেদেও স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার সুযোগ রয়েছে। যদি কোনো বিশ্ববিদ্যালয় স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম পরিচালনা করতে পারে তবে তারা খোলার সিদ্ধান্ত নিতে পারে। যেসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা কম সেখানে হয়তো সহজেই স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাদান কার্যক্রম পরিচালনা সম্ভব। বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্তশাসিত হওয়ায় নিজ নিজ অঙ্গনে এ সিদ্ধান্ত নিতে পারে। এ ক্ষেত্রে অন্য বিশ্ববিদ্যালয় যেগুলোয় শিক্ষার্থী ও শিক্ষক বেশি সেগুলোর দিকে তাকিয়ে থেকে শিক্ষা কার্যক্রম বন্ধ রাখা ঠিক হবে না। কারণ করোনা অনেক বাস্তবতা শিখিয়ে দিয়েছে আমাদের। ঢাকায় বসে কেন্দ্রীয়ভাবে সবার সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না। আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ক্ষেত্রে শিক্ষক-শিক্ষার্থীদের টিকাদানেও গুরুত্ব দিতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর