বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ঢাকায় লাগাম ছাড়াচ্ছে মৃত্যু

২৪ ঘণ্টায় শনাক্ত ১০ হাজার ৪২০, মৃত্যৃ ২৩৭

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় লাগাম ছাড়াচ্ছে মৃত্যু

করোনাভাইরাস সংক্রমণে ঢাকা বিভাগে মৃত্যু বেড়েই চলেছে। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ২৩৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগেই মারা গেছেন ১০৫ জন, যা মোট মৃত্যুর ৪৪.৩০ শতাংশ। গত এক সপ্তাহের মধ্যে তিন দিন ঢাকা বিভাগে শতাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে। এর আগে গত ৭ আগস্ট ১০১ জন ও ৮ আগস্ট ১০৫ জনের মৃত্যু হয় ঢাকায়। মহামারীর দেড় বছরের মধ্যে আর কখনো কোনো বিভাগে এক দিনে শতাধিক মৃত্যুর ঘটনা ঘটেনি। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে ৫৪ জন, সিলেট বিভাগে ২৩ জন, খুলনা বিভাগে ২০ জন, ময়মনসিংহ বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ১০ জন, বরিশাল বিভাগে আটজন ও রংপুর বিভাগে ছয়জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকা জেলায়ই মৃত্যু হয়েছে ৫৬ জনের, যা অন্য যে কোনো বিভাগের মৃত্যুর চেয়ে বেশি। মৃত্যু ঢাকায় বেশি হলেও গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় সর্বোচ্চ শনাক্তের হার ছিল ময়মনসিংহ বিভাগে ২৯.১২ শতাংশ। মহামারীর শুরু থেকে গত মাসেও সবচেয়ে কম মৃত্যু ও সংক্রমণ ছিল এই বিভাগে। এ ছাড়া গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় সিলেট বিভাগে ২৯ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ২৫.৮২ শতাংশ, বরিশাল বিভাগে ২৪.২৮ শতাংশ, রংপুর বিভাগে ২৪ শতাংশ, ঢাকা বিভাগে ২৩.৮৬ শতাংশ, খুলনা বিভাগে ২১.৭২ শতাংশ ও রাজশাহী বিভাগে ১৩ শতাংশ ছিল শনাক্তের হার।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৪৪ হাজার ৪৩০ জনের নমুনা পরীক্ষায় ১০ হাজার ৪২০ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৩.৪৫ শতাংশ। গতকাল পর্যন্ত দেশে মোট ১৩ লাখ ৮৬ হাজার ৭৪২ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ২৩ হাজার  ৩৯৮ জন। সুস্থ হয়েছেন ১২ লাখ ৪৮ হাজার ৭৫ জন। গত ২৪ ঘন্টায় মৃতের মধ্যে ১৩৪ জন ছিলেন পুরুষ ও ১০৩ জন নারী। ২৩৪ জন হাসপাতালে ও তিনজন বাড়িতে মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতের মধ্যে ১৪৬ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৪৬ জন পঞ্চাশোর্ধ্ব, ২৪ জন চল্লিশোর্ধ্ব, ১৪ জন ত্রিশোর্ধ্ব, চারজন বিশোর্ধ্ব, দুজনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ও একজনের বয়স ছিল ১১ বছরের কম।

গত বছরের মার্চে দেশে করোনা সংক্রমণের শুরু থেকেই দেশে সর্বাধিক রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। পরবর্তীতে অন্যান্য বিভাগে সংক্রমণ বাড়তে শুরু করে। টিকাদান কার্যক্রম শুরুর পর ঢাকায় মৃত্যু কমতে থাকে। গত ৮ মে দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্তের পর সীমান্তবর্তী খুলনা, রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগে বেড়ে যায় মৃত্যু। জুনের শেষদিকে দৈনিক মৃত্যুর দিক থেকে ঢাকাকে ছাড়িয়ে যায় খুলনা বিভাগ। জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহ থেকে আবারও ঢাকায় মৃত্যু বাড়তে শুরু করে। বর্তমানে দৈনিক ৪০ শতাংশের বেশি মৃত্যু হচ্ছে ঢাকায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর