বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

স্বাস্থ্যসেবা সচিবসহ পাঁচ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি

নিজস্ব প্রতিবেদক

বরিশালের ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালসের  অ্যান্টিবায়োটিক উৎপাদন ও বিক্রি বন্ধ নিয়ে এক রায় অমান্য করায় স্বাস্থ্যসেবা সচিবসহ পাঁচজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাই কোর্ট। এ-সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ গতকাল এ রুল জারি করে। স্বাস্থ্য সচিব ছাড়া বাকিরা হলেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা এবং ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক এ এফ এম আনোয়ারুল হক।

অ্যান্টিবায়োটিক উৎপাদনের ক্ষেত্রে ওষুধ কোম্পানিগুলোর বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস’ (জিএমপি) নীতি অনুসরণ এবং জিএমপি অনুসরণের সক্ষমতা অর্জনের ভিত্তিতে অ্যান্টিবায়োটিক উৎপাদনের অনুমোদনসংক্রান্ত রায় অমান্য করায় তাদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে। চার সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। পরে তিনি সাংবাদিকদের বলেন, আদালতের নির্দেশ অমান্য করে অ্যান্টিবায়োটিকের উৎপাদন চালিয়ে গেলেও ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালসের বিরুদ্ধে ঔষধ প্রশাসন অধিদফতর বা অন্যরা কোনো ব্যবস্থা নিচ্ছে না।

জিএমপি অনুসরণ না করে অ্যান্টিবায়োটিক উৎপাদন ও বিক্রি বন্ধে ২০১৬ সাল মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাই কোর্টে জনস্বার্থে মামলা করে। ওই মামলার শুনানি শেষে আদালত ২০১৬ সালের ২৪ আগস্ট ইন্দো বাংলা ফর্মাসিউটিক্যালসসহ ২০টি ওষুধ কোম্পানির মানহীন ওষুধ উৎপাদনে নিষেধাজ্ঞা দেয়। পাশাপাশি ১৪টি কোম্পানিকে অ্যান্টিবায়োটিক উৎপাদন বন্ধের ব্যবস্থা নিতে বলা হয়। সেই সঙ্গে ৩৪টি কোম্পানির অনুমোদন বাতিলে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি এবং এসব কোম্পানির লাইসেন্স ও অ্যান্টিবায়োটিক উৎপাদনের অনুমোদন কেন বাতিল ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করা হয়। চার কোম্পানি এর বিরুদ্ধে আপিল বিভাগে গেলেও হাই কোর্টের আদেশই বহাল থাকে।

রুল শুনানি শেষে ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি আদালত রায় দেয়। রায়ে মানসম্পন্ন ওষুধ উৎপাদনে ‘ব্যর্থ’ ২০ কোম্পানির সব ওষুধ এবং ১৪ কোম্পানির অ্যান্টিবায়োটিক উৎপাদন বন্ধের নির্দেশ দেয় হাই কোর্ট। এসব কোম্পানি গোপনে ওষুধ তৈরি বা বিক্রি করছে কি না এবং কোম্পানিগুলোর সর্বশেষ পরিস্থিতি পর্যবেক্ষণ করে সরকারের ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালককে প্রতি তিন মাস পরপর আদালতে প্রতিবেদন দিতে বলা হয় রায়ে। যে ১৪ কোম্পানির অ্যান্টিবায়োটিক উৎপাদন বন্ধের নির্দেশ দিয়েছিল হাই কোর্ট তার মধ্যে বরিশালের ইন্দো বাংলা ফর্মাসিউটিক্যালসও ছিল। আদালতের নির্দেশনা অমান্য করে এ কোম্পানিটি ফের অ্যান্টিবায়োটিক উৎপাদন করছে, সম্প্রতি এমন খবর প্রকাশ হলে বিবাদীদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনতে এইচআরপিবির পক্ষ থেকে হাই কোর্টে আবেদন করা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর