বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

হিসাব দিতে তিন সপ্তাহ সময় পেল ইভ্যালি

নিজস্ব প্রতিবেদক

ইকমার্স প্রতিষ্ঠান ইভ্যালির মোট সম্পদ ও দায়দেনার বিস্তারিত তথ্য দেওয়ার জন্য ছয় মাস সময় চাওয়ার পর তিন সপ্তাহ সময় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ই-কমার্স প্রতিষ্ঠান পরিচালনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে কমিটির প্রধান বাণিজ্য মন্ত্রণালয়ের ডাব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হাফিজুর রহমান সাংবাদিকদের জানান, প্রতিষ্ঠানটির তথ্য দেওয়ার জন্য তিন সপ্তাহ সময়  দেওয়া হয়েছে। এখন এটি চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে।

ইভ্যালির এমডি মো. রাসেল ৩১ জুলাই বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে প্রতিষ্ঠানটির হিসাব বিবরণী ও ব্যবসায়িক পরিকল্পনা জমা দিতে ছয় মাস সময় চান। চিঠিতে তিনি উল্লেখ করেন, একটি তৃতীয় নিরপেক্ষ নিরীক্ষক দ্বারা প্রতিষ্ঠানটির সম্পূর্ণ আর্থিক হিসাব বিবরণী  তৈরির পর তারা সরকারকে তাদের লেনদেনের হিসাব ও ‘বিজনেস প্ল্যান’ জানাবে। আর এই নিরীক্ষা শেষ করতে অন্তত ছয় মাস সময় লাগবে। হিসাব না দেওয়া পর্যন্ত ১৫ দিন পরপর বাণিজ্য মন্ত্রণালয়ে পণ্য ডেলিভারির তথ্য পাঠাবে কোম্পানিটি।  

হাফিজুর রহমান বলেন, আমরা চিঠি দিয়েছিলাম ১৯ জুলাই। তারপর তারা ৩১ তারিখ জবাব দিয়ে চিঠি দিয়েছে, সেখানে ১২ দিন সময় চলে গেছে। এখন এ মাসে আরও ১১ দিন গেছে। সব বিবেচনা করে তিন সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

ডাব্লিউটিও সেলের মহাপরিচালক বলেন, একটি প্রতিষ্ঠানের তথ্য দিতে কী পরিমাণ সময় লাগে সেই হিসাব করেই সময় নির্ধারণ করা হয়েছে, ইভ্যালির চাহিদার ভিত্তিতে নয়। এ সময় নির্ধারণে কমিটির একজন আইনি পরামর্শকের মতামত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

১৯ জুলাই ইভ্যালিকে শোকজ করে বাণিজ্য মন্ত্রণালয়। ওই শোকজ নোটিসে ১ আগস্ট পর্যন্ত সময় দিয়ে বলা হয়,  দেনার চেয়ে সম্পদ কম থাকার কারণ ব্যাখ্যাসহ, ১৫ জুলাই পর্যন্ত মার্চেন্টদের কী পরিমাণ দায় সৃষ্টি হয়েছে, তা পরিশোধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে ভবিষ্যৎ পরিকল্পনা,  ব্যবসা শুরুর পর থেকে ১৫ জুলাই পর্যন্ত ইভ্যালি গ্রাহকের কাছ থেকে মোট কী পরিমাণ অর্থ গ্রহণ করেছে, মার্চেন্টদের কী পরিমাণ অর্থ পরিশোধ করেছে এবং প্রশাসনিক ও অন্যান্য খাতে কী পরিমাণ অর্থ খরচ হয়েছে তার পূর্ণাঙ্গ বিবরণ যেন সরকারকে জানানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর