শনিবার, ১৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

১৯ দিন পর ২০০-এর নিচে মৃত্যু

২৪ ঘণ্টায় ১৯৭, শনাক্ত ৮ হাজার ৪৬৫

নিজস্ব প্রতিবেদক

১৯ দিন পর ২০০-এর নিচে মৃত্যু

করোনাভাইরাস সংক্রমণে দৈনিক মৃত্যু ১৯ দিন পর দুই শর নিচে নামল। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৯৭ জন। এর আগে দুই শর কম মৃত্যু হয়েছিল গত ২৪ জুলাই। এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হারও ১.৬৩ শতাংশ কমে ২০.৮৩ শতাংশে দাঁড়িয়েছে। এই সময় নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে ৮ হাজার ৪৬৫ জনের দেহে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪০ হাজার ৬৪১ জনের নমুনা পরীক্ষা করে ৮ হাজার ৪৬৫ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। এর মধ্য দিয়ে দেশে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ছাড়িয়ে গেছে ১৪ লাখ। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ৫ হাজার ৩৩৩ জন। এর মধ্যে মারা গেছেন ২৩ হাজার ৮১০ জন। সুস্থ হয়েছেন ১২ লাখ ৭৩ হাজার ৫২২ জন। গত ২৪ ঘণ্টায় মৃতের মধ্যে ১০৮ জন ছিলেন পুরুষ ও ৮৯ জন নারী। হাসপাতালে ১৮৮ জনের ও বাড়িতে নয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৭৮ জন ঢাকা বিভাগে, ৫৩ জন চট্টগ্রাম বিভাগে, আটজন রাজশাহী বিভাগে, ১৮ জন খুলনা বিভাগে, ১১ জন বরিশাল বিভাগে, আটজন সিলেট বিভাগে, নয়জন রংপুর বিভাগে, ১২ জন ময়মনসিংহ বিভাগে মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতের মধ্যে ১২৫ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৪৩ জন পঞ্চাশোর্ধ্ব, ১৭ জন চল্লিশোর্ধ্ব, তিনজন ত্রিশোর্ধ্ব, সাতজন বিশোর্ধ্ব, একজনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ও একজনের বয়স ছিল ১১ বছরের কম।

২০ কোটি ৬৩ লাখ ছাড়াল করোনায় আক্রান্ত, ইরানে

আবারও নাজুক অবস্থা : বিশ্বে করোনা শনাক্তের সংখ্যা ২০ কোটি ৬৩ লাখ ছাড়িয়েছে। মোট মৃত্যুর সংখ্যা হয়েছে প্রায় ৪৪ লাখ। এদিকে ইরানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর আবারও করোনার সংক্রমণ নাজুক অবস্থা তৈরি করছে বলে খবর পাওয়া গেছে। বিবিসি, আলজাজিরা, রয়টার্স।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস জানিয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। গতকাল পর্যন্ত বিশ্বজুড়ে মোট শনাক্তের সংখ্যা ২০ কোটি ৬৩ লাখ ৪৩ হাজার ছাড়িয়ে যায়। এ পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট শনাক্তের সংখ্যা ৩ কোটি ৭১ লাখ ৭২ হাজার ৬২০। মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৫ হাজার ৯১৪ জনের। আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে মোট শনাক্তের সংখ্যা ৩ কোটি ২১ লাখ ১৭ হাজার ৫২। এর মধ্যে ৪ লাখ ৩০ হাজার ২৮৫ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলে শনাক্তের সংখ্যা ২ কোটি ২ লাখ ৮৫ হাজার ৬৭। এর মধ্যে ৫ লাখ ৬৬ হাজার ৮৯৬ জনের মৃত্যু হয়েছে।

আবারও নাজুক অবস্থা ইরানে : আবারও করোনা সংক্রমণের হার বেশি দেখা যাচ্ছে ইরানে। গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় সেখানে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ৩৯ হাজার ৪৯ জন আর প্রাণ হারিয়েছে ৫৬৮ জন। এ নিয়ে দেশটিতে মোট এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হলো ৪৩ লাখ ২০ হাজার ২০০ জন আর প্রাণ হারালো ৯৬ হাজার ২০০ জন। জুলাইয়ের শেষ দিক থেকে ইরানে সংক্রমণ বাড়তে শুরু করে। এখন পর্যন্ত সেখানে এক দিনে সবচেয়ে বেশি শনাক্তের সংখ্যা পাওয়া যায় ১১ আগস্টে। সেদিন এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছিল ৪২ হাজার ৫০০ জনেরও বেশি মানুষ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর