সোমবার, ১৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

করোনায় মৃত্যু ছাড়াল ২৪ হাজার

২৪ ঘণ্টায় ১৮৭ প্রাণহানি, শনাক্ত ৬ হাজার ৬৮৪

নিজস্ব প্রতিবেদক

করোনায় মৃত্যু ছাড়াল ২৪ হাজার

করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ১৮৭ জন প্রাণ হারিয়েছেন। এতে মোট মৃত্যু ছাড়িয়ে গেছে ২৪ হাজার। আগের দিনের চেয়ে গত ২৪ ঘণ্টায় বেশি মারা গেছেন নয়জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। ভাইরাসটির কারণে ১৭ মাস ৭ দিনেই ঝরে গেছে ২৪ হাজারের বেশি প্রাণ, যার ৫৫ শতাংশের বেশি ষাটোর্ধ্ব মানুষ। অনেক পরিবার হারিয়েছে পরিবারের অভিভাবক বা একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে। কোলের শিশুকে রেখে পৃথিবী ছেড়ে বিদায় নিয়েছে অনেক মা। প্রায় দেড় বছর হতে চললেও করোনার দাপট না কমে উল্টো বেড়েছে। তবে অনেকটাই উঠে গেছে স্বাস্থ্যবিধি, কমেছে মানুষের সচেতনতা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ১ জনের নমুনা পরীক্ষায় ৬ হাজার ৬৮৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২০.২৫ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ২০.৬৬ শতাংশ। এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার সামান্য কমলেও বেড়েছে মৃত্যু। গতকাল পর্যন্ত দেশে করোনা রোগী শনাক্ত হয়েছে মোট ১৪ লাখ ১৮ হাজার ৯০২ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৪ হাজার ১৭৫ জনের। সুস্থ হয়েছেন ১২ লাখ ৯২ হাজার ৬৯৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১০১ জন ছিলেন পুরুষ ও ৮৬ জন নারী। গতকাল পর্যন্ত দেশে মোট ১৫ হাজার ৯৪৩ জন পুরুষ ও ৮ হাজার ২৩২ জন নারীর মৃত্যু হয়েছে করোনায়। মৃতদের মধ্যে ১৩ হাজার ৩৬৭ জনই বয়সে ছিলেন ষাটোর্ধ্ব, যা মোট মৃত্যুর অর্ধেকের বেশি। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১১৩ ছিলেন ষাটোর্ধ্ব, ৪০ জন পঞ্চাশোর্ধ্ব, ২০ জন চল্লিশোর্ধ্ব, ১০ জন ত্রিশোর্ধ্ব ও চারজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে সর্বোচ্চ ৭১ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ৩৯ জন, রাজশাহী বিভাগে ১২ জন, খুলনা বিভাগে ২১ জন, বরিশাল বিভাগে আটজন, সিলেট বিভাগে ১৩ জন, রংপুর বিভাগে ১৩ জন ও ময়মনসিংহ বিভাগে ১০ জন মারা গেছেন। মৃতদের মধ্যে ১৮৩ জন হাসপাতালে ও তিনজন বাড়িতে মারা গেছেন। এ ছাড়া একজনকে মৃতাবস্থায় হাসপাতালে নেওয়া হয়।

নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬.৭১ শতাংশ শনাক্তের হার ছিল সিলেট বিভাগে। এ ছাড়া বরিশাল বিভাগে ২৬.৬৪ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ২১.৯১ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ২১.৭০ শতাংশ, ঢাকা বিভাগে ২০.৪৪ শতাংশ, খুলনা বিভাগে ১৯.২১ শতাংশ, রংপুর বিভাগে ১৮.৭৭ শতাংশ ও রাজশাহী বিভাগে ১২.১৭ শতাংশ ছিল শনাক্তের হার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর