মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

করোনায় মৃত্যু কমলেও শনাক্ত বেড়েছে

১৭৪ জনের মৃত্যু, শনাক্ত ৬৯৫৯

নিজস্ব প্রতিবেদক

করোনায় মৃত্যু কমলেও শনাক্ত বেড়েছে

দেশে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৯৫৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ সময়ে মৃত্যু হয়েছে ১৭৪ জনের। এর মধ্যে ঢাকা বিভাগেই ৪ হাজার ১৭০ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। যা দিনের মোট আক্রান্তের অর্ধেকের বেশি। আর এই সময়ে যে ১৭৪ জন মারা গেছেন, তাদের ৭০ জনই ছিলেন ঢাকা বিভাগের। এ ছাড়া চট্টগ্রাম বিভাগের ৩৭ জন। তাদের মধ্যে পুরুষ ৯০ ও নারী ৮৪ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ১৩৪, বেসরকারিতে ৩৬ ও বাড়িতে চারজনের মৃত্যু হয়। মৃত্যুহার ১ দশমিক ৭১ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৩৩ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ৬ হাজার ৯৫৯ জনের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়ে। এ নিয়ে দেশে মোট ১৪ লাখ ২৫ হাজার ৮৬১ জন করোনা রোগী শনাক্ত হলো। আর আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ২৪ হাজার ৩৪৯ জনের। এর আগে রবিবার সারা দেশে ৬ হাজার ৬৮৪ জন নতুন রোগী শনাক্ত ও মৃত্যু হয় ১৮৭ জনের। সেই হিসেবে এক দিনে মৃত্যুর সংখ্যা কমলেও শনাক্ত বেড়েছে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, একই সময়ে সরকারি ও বেসরকারি ৭১৭টি ল্যাবরেটরিতে ৩১ হাজার ৮০৪টি নমুনা সংগ্রহ ও ৩৩ হাজার ১৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৮৪ লাখ ৪১ হাজার ৫৩৬টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২১ দশমিক শূন্য ৮ শতাংশ। গত বছরের ৮ মার্চ প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে এ পর্যন্ত শনাক্তের মোট হার ১৬ দশমিক ৮৯ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় মৃত ১৭৪ জনের মধ্যে দশোর্ধ্ব একজন, বিশোর্ধ্ব তিনজন, ত্রিশোর্ধ্ব ১২ জন, চল্লিশোর্ধ্ব ২১ জন, পঞ্চাশোর্ধ্ব ৪১ জন, ষাটোর্ধ্ব ৫২ জন, সত্তরোর্ধ্ব ৩৩ জন, আশি-ঊর্ধ্ব সাতজন, নব্বই বছরের ঊর্ধ্বে তিনজন ও ১০০ বছরের বেশি বয়সী একজন মারা যান।

বিভাগওয়ারি হিসাবে দেখা গেছে, ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৭০ জন, চট্টগ্রামে ৩৭ জন, রাজশাহীতে ১৭ জন, খুলনায় ১৯ জন, বরিশালে সাতজন, সিলেটে ছয়জন, রংপুরে সাতজন ও ময়মনসিংহ বিভাগে ১১ জনের মৃত্যু হয়েছে। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়।

সর্বশেষ খবর