মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

লকডাউনের পর লালজমিন দিয়ে শুরু মঞ্চ

সাংস্কৃতিক প্রতিবেদক

লকডাউনের পর লালজমিন দিয়ে শুরু মঞ্চ

লকডাউন শেষে খুলেছে মঞ্চের দ্বার। লকডাউনের পর গতকাল মোমেনা চৌধুরী অভিনীত একক নাটক ‘লালজমিন’ এর মঞ্চায়নের মধ্য দিয়ে দীর্ঘদিন পর প্রাণের সঞ্চার ঘটেছে নাট্যাঙ্গনে।

শূন্যন রেপার্টরি থিয়েটারের প্রযোজনায় সন্ধ্যায় নাটক সরণিখ্যাত বেইলি রোডের মহিলা সমিতির মঞ্চে অনুষ্ঠিত হয় নাটকটির মঞ্চায়ন। এটি ছিল নাটকটির ২৭৭তম মঞ্চায়ন।

মুক্তিযুদ্ধ ও যুদ্ধপরবর্তী বাংলাদেশের এক সংগ্রামী নারীর জীবনে ঘটে যাওয়া নানা দুর্বিষহ ঘটনা নিয়ে বিন্যস্ত হয়েছে একক নাটক ‘লালজমিন’-এর কাহিনি।

১৪ বছর বয়সী এক কিশোরীর সংগ্রামী জীবনের নানা গল্প নিয়ে প্রয়াত মান্নান হীরা রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন সুদীপ চক্রবর্তী।

যুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক সংগ্রামী নারীর জীবন অভিজ্ঞতার নাট্যপ্রকাশ ‘লালজমিন’। কিশোরী একটি মেয়েকে ঘিরে এর গল্প আবর্তিত হয়েছে। কিশোরী এক ছায়ার প্রেমে পড়ে যায়। বাবা যুদ্ধে চলে যাওয়ার পর কিশোরীও নানা কৌশলে সশস্ত্র যুদ্ধে অংশ নিতে প্রস্তুতি গ্রহণ করে। কিন্তু বয়স তাকে অনুমোদন দেয় না। ওই সময় সেই ছায়া প্রেম সম্মুখে এসে দাঁড়ায়। কিশোরী তার সেনাপতিকে চিনতে পারে। তারপর যুদ্ধযাত্রা। লক্ষ্যে পৌঁছানোর আগেই পুরুষ যোদ্ধাদের কেউ শহীদ হন আর কেউ নদীর জলে হারিয়ে যান। পাঁচ যুবতীসহ ওই কিশোরীর জীবনে ঘটে নানা অভিজ্ঞতা। মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পর কেটে যায় কয়েকটি দশক। বিশেষ করে মুক্তিযুদ্ধে ১৪ বছর বয়সী এক কিশোরীর অংশগ্রহণ, লক্ষ্যে পৌঁছবার আগেই পুরুষ যোদ্ধাদের শহীদ হওয়া, নারী সদস্যদের ওপর নেমে আসা ভয়াবহ নির্যাতন, কিশোরীর ত্যাগ- সবশেষে স্বাধীনতা অর্জন ইত্যাদি তুলে ধরা হয়েছে নাটকটিতে। আজ সন্ধ্যা সাড়ে সাতটায় মানিকগঞ্জ পুলিশ লাইনে নাটকটির ২৭৮তম, ১৯ আগস্ট বৃহস্পতিবার একই সময়ে বান্দরবানে ২৭৯তম এবং ২০ আগস্ট শুক্রবার লামায় নাটকটির ২৮০তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর