মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা
প্রকৃতি

শতবর্ষী অচিন গাছ

দিনাজপুর প্রতিনিধি

শতবর্ষী অচিন গাছ

দিনাজপুরে ‘অচিন’ নামে বিলুপ্তপ্রায় প্রজাতির শতবর্ষী দুটি গাছ সম্পর্কে আজও অজানা। গবেষণার মাধ্যমে এ গাছ দুটির রহস্য উদ্ঘাটন করা গেলে নতুন অনেক তথ্য জানা যাবে বলে মনে করেন উদ্ভিদবিদরা।

উদ্ভিদবিদরা ধারণা করছেন, গাছ দুটি ডুমুর প্রজাতির। স্থানীয়রা বলছেন, এ গাছে ছোট ডুমুর-জাতীয় ফল হওয়ার আগে নিচে ফুলের পাপড়ি ঝরে। কিন্তু ডুমুরের তো ফুল হয় না।

দিনাজপুর-পঞ্চগড় মহাসড়কের সদর উপজেলার চেহেলগাজী ইউনিয়নের গোপালগঞ্জ হাটের রাস্তার পাশে রয়েছে প্রকান্ড এ গাছ দুটি। ৪০-৫০ ফুট উঁচু শাখা-প্রশাখা যুক্ত গাছ দুটির সঠিক বয়স জানা না গেলেও শতাধিক বছর বলে ধারণা করা হচ্ছে। এ গাছ দুটির চারদিকে ১০-১৫টি দোকান রয়েছে। এলাকাজুড়ে এমন দ্বিতীয় গাছ দেখা যায় না দাবি স্থানীয়দের। গাছ দুটি নিয়ে এলাকাবাসীর ধারণা এ দুটি অচিন গাছ এবং তারা এ গাছ দুটিকে অচিন নামেই ডাকেন। এ গাছ দুটি শনাক্তকরণ এবং তথ্য সংগ্রহে যান দিনাজপুর সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. দেলোয়ার হোসেন, উদ্ভিদবিজ্ঞানের শিক্ষার্থী মোসাদ্দেক হোসেনসহ একদল শিক্ষার্থী। গাছ দুটি পর্যবেক্ষণে নানান সময়ে অনেকেই এসেছেন বলেও জানান স্থানীয়রা। তবে এ উদ্ভিদের অস্তিত্ব পাওয়া কঠিন বলেই দাবি করেছেন অধ্যাপক দেলোয়ার হোসেন। ‘অচিন’ নামে শতবর্ষী এ গাছ দুটিই বিলুপ্তপ্রায় ‘সাদা ডুমুর’ বা ‘পাকুড়’ হতে পারে বলে জানান তিনি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর