বুধবার, ১৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

৫৩ দিন পর ২০ শতাংশের নিচে শনাক্তের হার

২৪ ঘণ্টায় শনাক্ত ৭ হাজার ৫৩৫, মৃত্যু ১৯৮

নিজস্ব প্রতিবেদক

৫৩ দিন পর ২০ শতাংশের নিচে শনাক্তের হার

নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্তের হার ৫৩ দিন পর গত ২৪ ঘণ্টায় ২০ শতাংশের নিচে নেমেছে। তবে বেড়েছে মৃত্যু। এই সময়ে করোনা সংক্রমিত হয়ে ১৯৮ জন মারা গেছেন, যা গত ১২ আগস্টের পর এক দিনে সর্বোচ্চ মৃত্যু।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৩৯ হাজার ২৭৮ জনের নমুনা পরীক্ষায় ৭ হাজার ৫৩৫ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৯.১৮ শতাংশ। গত ২৪ জুনের পর প্রথমবারের মতো ২০ শতাংশের নিচে নামল শনাক্তের হার। গত জুলাইয়ে শনাক্তের হার ৩২ শতাংশ ছাড়িয়ে গিয়েছিল। ৩১ জুলাই থেকে সংক্রমণ কমতে শুরু করে। এদিকে শনাক্তের হার কমলেও গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৯৮ জনের, যা গত পাঁচ দিনের মধ্যে সর্বোচ্চ। গতকাল পর্যন্ত দেশে মোট ১৪ লাখ ৩৩ হাজার ৩৯৬ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২৪ হাজার ৫৪৭ জন। সুস্থ হয়েছেন ১৩ লাখ ১৪ হাজার ৯১৬ জন। বাকিরা বাড়িতে ও হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১১৬ জন ছিলেন পুরুষ ও ৮২ জন নারী। হাসপাতালে ১৯২ জনের ও বাড়িতে তিনজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া তিনজনকে হাসপাতালে মৃত অবস্থায় নেওয়া হয়। গত এক দিনে সর্বোচ্চ ৭২ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ৫২ জন, খুলনা বিভাগে ২৬ জন, সিলেট বিভাগে ১৮ জন, রাজশাহী বিভাগে নয়জন, ময়মনসিংহ বিভাগে আটজন, বরিশাল বিভাগে সাতজন ও রংপুর বিভাগে ছয়জন মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১১৭ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৪১ জন পঞ্চাশোর্ধ্ব, ১৯ জন চল্লিশোর্ধ্ব, ১১ জন ত্রিশোর্ধ্ব, নয়জন বিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে। গত ২৪ ঘণ্টায় ১০ জনের ওপরে মারা গেছেন ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা জেলায়। এর মধ্যে সর্বোচ্চ ৩৯ জনের মৃত্যু হয়েছে ঢাকা জেলায়। এই সময়ে মৃত্যু হয়নি কিশোরগঞ্জ, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি,  খাগড়াছড়ি, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, জয়পুরহাট, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, দিনাজপুর, মেহেরপুর, পিরোজপুর, ঝালকাঠি ও হবিগঞ্জ জেলায়। তবে স্বাস্থ্য অধিদফতরের তথ্য পর্যালোচনায় দেখা গেছে, যেসব জেলায় নমুনা পরীক্ষা বেশি, সেখানে রোগী শনাক্ত বেশি, কাগজে-কলমে মৃত্যুর সংখ্যাও সেখানে বেশি। নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় দেশের গড় শনাক্তের হার ২০ শতাংশের নিচে নামলেও চট্টগ্রাম ও সিলেট বিভাগে ২১ শতাংশের ওপরে রয়েছে। এই সময়ে সর্বোচ্চ শনাক্তের হার ছিল সিলেট বিভাগে ২৪.১৯ শতাংশ। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ২১.৬১ শতাংশ, ঢাকা বিভাগে ১৯.৫৩ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ১৯.৬৭ শতাংশ, বরিশাল বিভাগে ১৯.৭১ শতাংশ, খুলনা বিভাগে ১৮.২৯ শতাংশ, রংপুর বিভাগে ১৭.৭১ শতাংশ ও রাজশাহী বিভাগে ১০.৬৪ শতাংশ।

সর্বশেষ খবর