বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শিল্পপতি আনোয়ার হোসেন আর নেই, আজ আজিমপুরে দাফন

নিজস্ব প্রতিবেদক

শিল্পপতি আনোয়ার হোসেন আর নেই, আজ আজিমপুরে দাফন

মালা শাড়িতে খ্যাতি পাওয়া দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আনোয়ার হোসেন আর নেই। মঙ্গলবার রাত ১০টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সকাল সাড়ে ১০টায় ধানমন্ডি ৭ নম্বর রোডের বাইতুল আমান জামে মসজিদে জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তাকে দাফনের কথা রয়েছে। পুরান ঢাকার লালবাগ এলাকার সাবেক সংসদ সদস্য ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আনোয়ার হোসেন দীর্ঘদিন ধরে ডিমেনশিয়া (স্মৃতিশক্তি হারানোর রোগ) ও বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। দেশজুড়ে তাকে প্রথমে পরিচিতি পেয়েছিলেন মালা শাড়ি দিয়ে। সবাই বলতেন, মালা শাড়ির আনোয়ার। মালা শাড়ি বাংলাদেশের শাড়ির জগতে প্রথম সুপরিচিত ব্র্যান্ড। দেশে মুক্তিযুদ্ধের আগে ও পরে এই শাড়ি এতটাই জনপ্রিয়তা পেয়েছিল যে, বিয়ে মানেই ছিল কনেকে মালা শাড়ি পরানো। ১৯৬৮ সালে তিনি আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করে মালা শাড়ি বাজারে আনেন।

আনোয়ার হোসেনের জন্ম ১৯৩৮ সালে। তাদের পারিবারিক ব্যবসার শুরু তারও ১০৪ বছর আগে, ১৮৩৪ সালে। ওই বছর তখনকার কুন্ডু রাজার কাছ থেকে চকবাজারে বছরে এক টাকা খাজনায় একটি ভিটা ইজারা নেন আনোয়ার হোসেনের দাদা লাট মিয়া। এই হিসেবে আনোয়ার হোসেনের পরিবারের ব্যবসার বয়স দাঁড়িয়েছে ১৮৩ বছর।

আনোয়ার হোসেন ব্যবসা শুরু করেন ১৯৫৩ সালে। তিনি কর্মসংস্থান করেছেন প্রায় ১৪ হাজার মানুষের। ১৯৬৮ সালে তিনি প্রথম বড় কারখানা আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করেন। বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, আবাসন, পলিমার, আসবাব, অটোমোবাইল, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, অবকাঠামো, আসবাবসহ বিভিন্ন ধরনের পণ্য ও সেবা খাত মিলিয়ে তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান এখন ২৬টি। একেবারে ছোট পরিসরে যাত্রা শুরু করা এই আনোয়ার গ্রুপ এখন দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত সিটি ব্যাংকে চার দফায় চেয়ারম্যান ছিলেন আনোয়ার হোসেন।

আনোয়ার হোসেনের স্ত্রীর নাম বিবি আমেনা। আনোয়ার-আমেনা দম্পতির চার মেয়ে ও তিন ছেলে রয়েছে। প্রথম তিন সন্তান মেয়ে। তারা হলেন শাহীন বেগম, সেলিনা বেগম মালা ও হাসিনা বেগম রুমা। আরেক মেয়ের নাম শাহনাজ বেগম মুন্নী। চতুর্থ সন্তান মানোয়ার হোসেন, যিনি এখন আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। আনোয়ার সিমেন্ট, আনোয়ার স্টিল মিলস, আনোয়ার গ্যালভানাইজিং, মানোয়ার ইন্ডাস্ট্রিজ ও সানশাইন কেবলসের ব্যবসা সামলান তিনি। মেজো ছেলের নাম হোসেন মেহমুদ। টেক্সটাইলে বিশেষ আগ্রহ থাকায় তিনি এখন হোসেন ডায়িং অ্যান্ড প্রিন্টিং, মেহমুদ ইন্ডাস্ট্রিজ, আনোয়ার সিল্ক, আনোয়ার টেক্সটাইল ও আনোয়ার টেরিটাওয়েলের ব্যবসা দেখাশোনা করেন। ছোট ছেলে হোসেন খালেদ। তিনি দেখাশোনা করেন আনোয়ার জুট মিলস, এজি অটোমোবাইলস, বাংলাদেশ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানিসহ কয়েকটি ব্যবসা। হোসেন খালেদ সবচেয়ে কম বয়সে ঢাকা চেম্বারের সভাপতি হন।

সর্বশেষ খবর