রবিবার, ২২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সংক্রমণ নিয়ন্ত্রণে এগিয়ে রাজশাহী পিছিয়ে রংপুর বরিশাল সিলেট

নিজস্ব প্রতিবেদক

দেড় মাস আগে রাজশাহী ও খুলনা বিভাগে করোনাভাইরাস তান্ডব চালালেও গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় রাজশাহীতে শনাক্তের হার ১০ শতাংশের নিচে নেমে এসেছে। তবে খুলনা বিভাগে এখনো শনাক্তের হার ১৭ শতাংশের ওপরে রয়েছে। রংপুর বিভাগে শনাক্তের হার এক দিন আগে ১৭ শতাংশের নিচে নামলেও গত ২৪ ঘণ্টায় আবারও ২৫ শতাংশ ছাড়িয়ে গেছে। দীর্ঘদিন ধরে উচ্চ সংক্রমণ হার বজায় রয়েছে বরিশাল ও সিলেট বিভাগে। চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে সংক্রমণ কমতে শুরু করলেও অনেকটা স্থির রয়েছে ঢাকায়। স্বাস্থ্য অধিদফতরের গত পাঁচ দিনের তথ্য বিশ্লেষণে এমন চিত্র পাওয়া গেছে।

এদিকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ১২০ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণে। গত ৫২ দিনের মধ্যে এটাই এক দিনে সর্বনিম্ন মৃত্যু। গত ২৪ ঘণ্টায় ২৩ হাজার ৮৮২ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৯৯১ জনের দেহে সংক্রণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৬.৭১ শতাংশ। সর্বশেষ এর চেয়ে কম শনাক্ত হারের তথ্য জানানো হয়েছিল গত ২০ জুন। গত ১৬ আগস্ট ছাড়া ৩১ জুলাই থেকে টানা কমছে শনাক্তের হার। এর মধ্যে সবচেয়ে দ্রুত কমেছে রাজশাহী বিভাগে। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে তাকে নিরাপদ সংক্রমণ বলা যায়। সেই হিসাবে রাজশাহী বিভাগ দ্রুত নিরাপদ সংক্রমণের দিকে এগোলেও অন্য বিভাগগুলো পিছিয়ে রয়েছে।

গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় সর্বোচ্চ শনাক্তের হার ছিল রংপুর বিভাগে ২৫.৩৯ শতাংশ। এর আগের চার দিন এই বিভাগে শনাক্তের হার ছিল ১৯ থেকে ১৬ শতাংশের মধ্যে। অন্যদিকে রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ৯.৯৩ শতাংশ। আগের চার দিন এই বিভাগে শনাক্তের হার ছিল ১০ থেকে ১৩ শতাংশের মধ্যে। বরিশাল বিভাগে এক দিন আগে শনাক্তের হার ১৭ শতাংশের নিচে নামলেও গত ২৪ ঘণ্টায় ছিল ২২.৪০ শতাংশ। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে ১৯.৩৮ শতাংশ, খুলনা বিভাগে ১৭.২০ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৫.৮৪ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ১৪.৫৫ শতাংশ ও ঢাকা বিভাগে ১৭.২৫ শতাংশ ছিল শনাক্তের হার। গত ৫ দিনের মধ্যে ঢাকায় সর্বনিম্ন শনাক্তের হার ছিল ১৭.২৫ শতাংশ, ময়মনসিংহে ১২.৬৩ শতাংশ, চট্টগ্রামে ১৪.৪৬ শতাংশ, রাজশাহীতে ৯.৯৩ শতাংশ, রংপুরে ১৬.৩৭ শতাংশ, খুলনায় ১৬.৭৮ শতাংশ, বরিশালে ১৬.৮১ শতাংশ ও সিলেটে ১৮.২৮ শতাংশ। গতকাল পর্যন্ত দেশে মোট ১৪ লাখ ৫৭ হাজার ১৯৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ২৫ হাজার ১৪৩ জন। সুস্থ হয়েছেন ১৩ লাখ ৫৫ হাজার ৪২১ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৬৯ জন ছিলেন পুরুষ ও ৫১ জন নারী। হাসপাতালে ১১৯ জন ও বাড়িতে ১ জন মারা গেছেন। সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ২৭ জন, রাজশাহী বিভাগে ৯ জন, খুলনা বিভাগে ১৫ জন, বরিশাল বিভাগে ৩ জন, সিলেট বিভাগে ১৩ জন, রংপুর বিভাগে ৭ জন ও ময়মনসিংহ বিভাগে ৬ জন মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ৭৭ জন ছিলেন ষাটোর্ধ্ব, ২৪ জন পঞ্চাশোর্ধ্ব, ১৪ জন চল্লিশোর্ধ্ব, ৪ জন ত্রিশোর্ধ্ব ও ১ জনের বয়স ছিল ১১ বছরের কম।

সর্বশেষ খবর