সোমবার, ২৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

২৪ ঘণ্টায় শনাক্ত ৪ হাজার ৮০৪, মৃত্যু ১৩৯

নিজস্ব প্রতিবেদক

সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ হার আরও কমলেও বেড়েছে মৃত্যু। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৩৯ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। আগের দিন মারা গিয়েছিলেন ১২০ জন। গত এক দিনের নমুনা পরীক্ষায় সংক্রমণ শনাক্তের হার ছিল ১৫.১৬ শতাংশ, যা আগের দিনের চেয়ে ১.৫৫ শতাংশ কম।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৩১ হাজার ৬৮৯ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ৮০৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৫.১৬ শতাংশ। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার কমেছে ঢাকা, চট্টগ্রাম, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগে; বেড়েছে ময়মনসিংহ ও রাজশাহী বিভাগে। এই সময়ে নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল যথাক্রমে বরিশাল বিভাগে ১৮.১৭ শতাংশ, সিলেট বিভাগে ১৬.৩২ শতাংশ, খুলনা বিভাগে ১৬.১৮ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ১৫.৮৪ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৫.৫৪ শতাংশ, রংপুর বিভাগে ১৫.১৬ শতাংশ, ঢাকা বিভাগে ১৪.৮৬ শতাংশ ও রাজশাহী বিভাগে ১৩.১৪ শতাংশ। আগের দিন রাজশাহী বিভাগে শনাক্তের হার ১০ শতাংশের নিচে নামলেও গত ২৪ ঘণ্টায় আবার ১৩ শতাংশ ছাড়িয়ে গেছে। অন্যদিকে শনাক্তের হার অস্বাভাবিক ওঠানামা করছে রংপুর বিভাগে। ২০ আগস্ট এ বিভাগে ১৬.৩৭ শতাংশ শনাক্ত হারের তথ্য জানানো হলেও ২১ আগস্ট বেড়ে ২৫.৩৯ শতাংশে দাঁড়ায়। গত ২৪ ঘণ্টায় আবার ১৬ শতাংশের নিচে নেমেছে।

গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ৬১ হাজার ৯৯৮ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৫ হাজার ২৮২ জনের। সুস্থ হয়েছেন ১৩ লাখ ৬৩ হাজার ৮৭৪ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৭২ জন ছিলেন পুরুষ ও ৬৭ জন নারী। ১৩৫ জন হাসপাতালে ও ৪ জন বাড়িতে মারা গেছেন। এর মধ্যে ৩৮ জন ঢাকা বিভাগে, ৩১ জন চট্টগ্রাম বিভাগে, ১৫ জন রাজশাহী বিভাগে, ১৭ জন খুলনা বিভাগে, ৮ জন বরিশাল বিভাগে, ১২ জন সিলেট বিভাগে, ৮ জন রংপুর বিভাগে ও ১০ জন ময়মনসিংহ বিভাগে মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ৭১ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৩৭ জন পঞ্চাশোর্ধ্ব, ১৯ জন চল্লিশোর্ধ্ব, ৭ জন ত্রিশোর্ধ্ব, ২ জন বিশোর্ধ্ব ও ৩ জনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে।

সর্বশেষ খবর