বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

প্রস্তুতি এখন শিক্ষা প্রতিষ্ঠান খোলার

সাত দিনের মধ্যে প্রাথমিক বিদ্যালয় পাঠদান উপযোগী করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে প্রস্তুতি চলছে। এরই অংশ হিসেবে সাত দিনের মধ্যে প্রাথমিক বিদ্যালয় পরিষ্কার-পরিচ্ছন্ন করে পাঠদানের উপযোগী করতে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক খোলার পরিবেশ তৈরি করতে মাউশি থেকে আঞ্চলিক পরিচালকদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে। গতকাল প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন সাংবাদিকদের বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সার্বিক প্রস্তুতি মন্ত্রণালয়ের আছে। নির্দেশ পেলেই স্কুল খোলা সম্ভব। এদিকে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে শিক্ষকরা উন্মুক্ত মাঠে পাঠদানসহ বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন।

সূত্র জানায়, গত ২১ আগস্ট প্রাথমিক ও                 গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার চূড়ান্ত প্রস্তুতি নিতে নির্দেশনা দেওয়া হয়। এতে বলা হয়, সাত দিনের মধ্যে প্রধান শিক্ষকরা বিদ্যালয়ের অফিস কক্ষ, শ্রেণিকক্ষ, বিদ্যালয় ভবন, ওয়াশব্লক, আসবাবপত্র, টিউবওয়েল, খেলার মাঠ পরিষ্কার পরিচ্ছন্ন করে বিদ্যালয় পাঠদানের উপযোগী করে প্রস্তুত রাখবেন। নির্দেশনার মধ্যে আরও রয়েছে- সহকারী উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তাদের এক সপ্তাহের মধ্যে শতভাগ বিদ্যালয় পরিদর্শন করতে হবে। ওয়ার্কশিট বিতরণ শতভাগ নিশ্চিতকরণ ও যাচাই করতে হবে। শিখন ঘাটতির অবস্থা ও ফিডব্যাক নিতে হবে। বিদ্যালয়ের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। শিক্ষকদের নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করতে হবে। হোম ভিজিট যাচাই করা। শিক্ষার্থীর বাড়ি যাওয়া এবং শিক্ষার্থী যোগাযোগ রেজিস্ট্রার যাচাই করা ইত্যাদি।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, প্রাথমিকের সব শিক্ষককে বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। সহকারী উপজেলা ও থানা শিক্ষা অফিসারদের এক সপ্তাহের মধ্যে সব বিদ্যালয় পরিদর্শন করার নির্দেশ দেওয়া হয়েছে। কোনো সহকারী শিক্ষা কর্মকর্তারা যদি সব বিদ্যালয় পরিদর্শন না করেন তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া ডেঙ্গু প্রতিরোধে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। সারা দেশের প্রাথমিক শিক্ষা অফিসে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

গতকাল সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন সাংবাদিকদের বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। স্কুল খোলার সার্বিক প্রস্তুতি মন্ত্রণালয়ের আছে। নির্দেশ পেলে কালই স্কুল খোলা সম্ভব। এখন করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার অপেক্ষা। তিনি বলেন, স্কুল খুলতে পারলে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া হবে। সেপ্টেম্বরে খুলতে পারলেও প্রস্তুতি আছে, অক্টোবরে খুলতে পারলেও প্রস্তুতি আছে। তবে করোনা পরিস্থিতি অস্বাভাবিক থাকলে গতবারের মতো মূল্যায়ন করা হবে। প্রতিমন্ত্রী বলেন, এর মধ্যেই দেশের প্রাথমিক বিদ্যালয়ের ৮৫ ভাগ শিক্ষককে ভ্যাকসিন দেওয়া হয়েছে। বাকি ১৫ ভাগ শিক্ষককেও দ্রুত দেওয়া হবে। তিনি বলেন, আগে আমাদের একটা পরিকল্পনা ছিল যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে পার্ট পার্ট করে ক্লাস করাব। থ্রি, ফোর, ফাইভ হয়তো দুই দিন করব। ওয়ান, টু এক দিন এক দিন করে করব। এভাবে করতে চাচ্ছি।

সর্বশেষ খবর