শনিবার, ২৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

চাকা ঘুরল স্বপ্নের মেট্রোরেলের

বিদ্যুৎচালিত ট্রেনটি ধীরে ধীরে চালানো হয় ♦ রেলপথের বিভিন্ন অংশ পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করা হয়

নিজস্ব প্রতিবেদক

চাকা ঘুরল স্বপ্নের মেট্রোরেলের

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে পল্লবী স্টেশন পর্যন্ত গতকাল চাকা ঘুরল স্বপ্নের মেট্রোরেলের-বাংলাদেশ প্রতিদিন

দেশের প্রথম মেট্রোরেলের ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলক চলাচল শুরু হচ্ছে আগামীকাল রবিবার থেকে। তারই পূর্বপ্রস্তুতি হিসেবে গতকাল সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে পল্লবী স্টেশন পর্যন্ত চাকা ঘুরল স্বপ্নের মেট্রোরেলের। গতকাল ছুটির দিনে হাজার হাজার উৎসুক মানুষ প্রথমবারের মতো মেট্রোরেলের চলাচল প্রত্যক্ষ করেন।

মেট্রোরেল প্রকল্প ব্যবস্থাপক (সিপি-৮) এ বি এম আরিফুর রহমান জানান, নিরাপদেই চলাচল করেছে মেট্রোরেল। কোনো ধরনের সমস্যা হয়নি। তিনি বলেন, মেট্রোরেলের উড়ালপথ কংক্রিটের দেয়ালবেষ্টিত। এ কারণে নিচের পথচারীদের অধিকাংশই মেট্রোরেল চলাচল দেখতে পাননি। তবে সংশ্লিষ্ট সড়কের পাশে উঁচু ভবন থেকে অনেকে এই ট্রেন চলাচল দেখতে পেয়েছেন।

মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে সমন্বয়কারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্রে এই তথ্য জানা গেছে। বিদ্যুৎচালিত ট্রেনটি খুব ধীরে ধীরে চালানো হয় এবং রেলপথের বিভিন্ন অংশ পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করা হয়।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক  জানান, ভায়াডাক্টের ওপরে ট্রেন পরিচালনা করার জন্য প্রস্তুতি চলছে। আগামীকাল আনুষ্ঠানিকভাবে ভায়াডাক্টের ওপরে মেট্রোরেলের ট্রেন পরিচালনার জন্য যে ঘোষণা দেওয়া হয়েছে তা বাস্তবায়ন করতেই প্রস্তুতি চলছে। শনিবারের (আজ) মধ্যেই সব ধরনের প্রস্তুতি শেষ হবে।

দেশের প্রথম মেট্রোরেল এমআরটি-লাইন-৬ হচ্ছে রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত। বর্তমানে উত্তরার দিয়াবাড়ি থেকে এটি মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে পর্যন্ত নির্মাণের জন্য কাজ চলছে। এটি পরে কমলাপুর পর্যন্ত বর্ধিত করা হবে। প্রথম মেট্রোরেলের নির্মাণকাজের সার্বিক অগ্রগতি ৩১ জুলাই পর্যন্ত হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। ১৭টি মেট্রো রেলস্টেশনের নির্মাণকাজ চলছে। দিয়াবাড়িতে ডিপোর ভিতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে। একই সঙ্গে বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ভায়াডাক্টের ওপরে মূল রেলপথে ১৫ দশমিক ৫০ কিলোমিটার রেলপথ স্থাপিত হয়েছে। ১৫ কিলোমিটার বৈদ্যুতিক ওয়্যারিং সম্পন্ন হয়েছে। ইতিমধ্যেই চারটি মেট্রো ট্রেনসেট ঢাকার উত্তরার ডিপোতে এসে পৌঁছেছে। এগুলোর ১৯ ধরনের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁওয়ের মধ্যে মেট্রো রেলপথের জন্য নির্মিত হচ্ছে নয়টি রেলস্টেশন। তার মধ্যে পাঁচটি রেলস্টেশনের মধ্যে ট্রেন পরিচালনার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ডিএমটিসিএলের তথ্য অনুযায়ী, উত্তরা-কমলাপুর মেট্রোরেল প্রকল্পে প্রায় ৭ হাজার বিদেশি কাজ করছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর