শনিবার, ২৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শ্রদ্ধা-ভালোবাসায় জাতীয় কবিকে স্মরণ

সাংস্কৃতিক ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শ্রদ্ধা-ভালোবাসায় জাতীয় কবিকে স্মরণ

বাঙালির চেতনার কবি নজরুল। ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে কবিতা ও গানে মানুষের পক্ষে কলম ধরেছেন আর মানবতার গান গেয়েছেন বলে তিনি বাঙালির অসাম্প্রদায়িক চেতনার মানবতার কবি। শোষণের বিরুদ্ধে তার কলম থেকে যেভাবে দ্রোহের ফুলকি বের হয়েছিল ঠিক তেমনি প্রেমিক কবি প্রিয়ার প্রতি ভালোবাসার কথাও বলেছেন গানে ও কবিতায়। নিজেকে সব ধর্মের ঊর্ধ্বে রেখে হামদ, নাতসহ ইসলামী সংগীতের পাশাপাশি শ্যামা ও কীর্তনেও রেখে গেছেন নিজের কীর্তির ছাপ। আর তাইতো গতকাল কবির ৪৫তম মৃত্যুবার্ষিকীতে কবিকে ফুলেল শ্রদ্ধায় স্মরণ করেছে সর্বস্তরের জনসাধারণ ও সমাজের বিভিন্ন অঙ্গনের মানুষ। শ্রদ্ধার ফুলে সমাধিসৌধকে ঢেকে দিয়ে ভালোবাসা ও শ্রদ্ধার অনন্য নজির স্থাপন করেছে শিল্পী, সাহিত্যিক, সুহৃদ, শিল্পানুরাগী, পরিবারের সদস্য, স্বজন ও ভক্তরা। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা আয়োজনে স্মরণ করেছে কবিকে।

সমাধিতে ফুলেল শ্রদ্ধা, কবির সৃষ্টি গানে ও কবিতায় সাজানো ছিল মৃত্যুবার্ষিকী পালনের এই আয়োজন। সকালে সমাধিতে ফুলেল শ্রদ্ধা আর বিকালে কথা, গান ও নৃত্যে কবির প্রতি ভালোবাসা প্রকাশ করেছে শিল্প-সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের মানুষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় :         ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে সব শ্রেণি-পেশার মানুষ। সকাল ৭টা ৩০ মিনিটে কবি পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন কবির নাতনি খিলখিল কাজী। শ্রদ্ধা নিবেদন শেষে তারা কবির আত্মার শান্তি কামনায় মোনাজাতে অংশ নেন। প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল নয়টায় শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় তার সঙ্গে ছিলেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক প্রমুখ। বিএনপির পক্ষে রুহুল কবির রিজভী, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ শ্রদ্ধা নিবেদন করেন। উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কবির সমাধিতে শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রাতিষ্ঠানিক ও সাংগঠনিকভাবে শ্রদ্ধা নিবেদন করে বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ, ছাত্রদল, কবি নজরুল ইনস্টিটিউট, জাসদ, নজরুল চর্চা কেন্দ্র-বাঁশরী, কৃষকলীগ, বাসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

এদিকে, প্রেম আর দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশিষ্ট নজরুল বিশেষজ্ঞ জাতীয় অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। আলোচনা সভা সঞ্চালনা ও সূচনা বক্তব্য রাখেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক। দিবসটি উপলক্ষে বাদ ফজর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিয়ায় কোরআনখানি অনুষ্ঠিত হয়।

বাংলা একাডেমি : ফুলেল শ্রদ্ধা, আলোচনা ও সাংস্কৃতিক আয়োজনে জাতীয় কবির মৃত্যুবার্ষিকী পালন করেছে বাংলা একাডেমি। সকাল সাড়ে সাতটায় কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় বাংলা একাডেমির নজরুল স্মরণ। একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদাসহ এ সময় অন্যান্য কর্মকর্তা ও কর্মচারিরা উপস্থিত ছিলেন। বিকাল ৪টায় অনলাইনে অনুষ্ঠিত হয় নজরুল বিষয়ক আলোচনা। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। অনুষ্ঠানে ‘বিদ্রোহী’র শতবর্ষ, জাগরণের শতবর্ষ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সৈয়দ আজিজুল হক। আলোচনায় অংশ নেন অধ্যাপক খালেদ হোসাইন। স্বাগত বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। নজরুলের ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তি করেন মাহিদুল ইসলাম এবং ‘ফুলের জলসায় নীরব কেন কবি’ শীর্ষক নজরুলগীতি পরিবেশন করেন শিল্পী সালাউদ্দিন আহমদ। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। ছায়ানট : কবির মৃত্যুবার্ষিকীতে ‘মিলনে বিরহে নজরুল’ শিরোনামের অনুষ্ঠানের মধ্য দিয়ে কবিকে স্মরণ করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। নাচ, গান, আবৃত্তিসহ নানা আয়োজনে সাজানো ছিল ভার্চুয়াল এই আসর। রাত নয়টায় সংগঠনটির ফেসবুক পেইজ থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হয়।

অন্যদিকে কবির স্মরণে আজ শনিবার ‘আমারে দেবো না ভুলিতে’ শিরোনামের ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। সংগঠনটির ফেসবুক পেইজে সম্প্রচারিত হবে এই আয়োজন।

বিএসএমএমই : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন জাতীয় কবি। ৪৫ বছর আগে বিএসএমএমইউ’র যে কক্ষে নজরুল চিকিৎসাধীন ছিলেন সেই কক্ষে নজরুলের নানা স্মৃতি নিয়ে বিএসএমএমইউ’র শহীদ ডা. মিল্টন হলে অনুষ্ঠিত হয়েছে ‘আলোচনা ও নজরুল স্মৃতি’ শিরোনামে অনুষ্ঠান। সকালের এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠান শেষে নজরুলের ছবিসহ বিভিন্ন স্মৃতি দিয়ে সাজানো কক্ষটি ঘুরে দেখেন অনুষ্ঠানে আগতরা। এ ছাড়া নজরুল ইনস্টিটিউট, উদীচী শিল্পী গোষ্ঠীও কবির মৃত্যুবার্ষিকীতে ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর