রবিবার, ২৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

এক দিনে চলে গেলেন তিন সাহিত্যিক

নিজস্ব প্রতিবেদক

এক দিনে চলে গেলেন তিন সাহিত্যিক

না-ফেরার দেশে চলে গেলেন দেশের তিন খ্যাতিমান লেখক ও সাহিত্যিক আতাউর রহমান, বুলবুল চৌধুরী ও শেখ আবদুল হাকিম। এ তিন ব্যক্তিত্বের মৃত্যুতে দেশের সাহিত্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

পারিবারিক সূত্রে জানা যায়, বরেণ্য রম্য লেখক, ডাক বিভাগের সাবেক মহাপরিচালক ও কূটনীতিক আতাউর রহমান ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকাল  ৬টায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর বয়স ছিল ৭৯ বছর। স্ত্রী, দুই ছেলেসহ অসংখ্য স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন তিনি। করোনায় আক্রান্ত হয়ে সংকটাপন্ন অবস্থায় তিনি বেশ কিছুদিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

বাদ মাগরিব সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ঢাকা দক্ষিণ ইউনিয়নের নগর গ্রামে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়েছে।

১৯৪২ সালে ঢাকা দক্ষিণ ইউনিয়নের নগর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আতাউর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম এ ডিগ্রি নেওয়ার পর মদনমোহন কলেজ ও এমসি কলেজে শিক্ষকতা করেন। পরে তৎকালীন পাকিস্তান কেন্দ্রীয় সুপিরিয়র সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সিএসপি অফিসার হিসেবে চাকরিতে যোগদান করেন। চাকরিজীবনে তিনি লন্ডন ও রিয়াদের বাংলাদেশ মিশনে বাণিজ্যিক ও কূটনৈতিক দায়িত্ব পালন করেন। ২০০২ সালে বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক হিসেবে তিনি অবসর গ্রহণ করেন। অবসর নেওয়ার পর তিনি বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। আমলা, লেখক, শিক্ষক, কূটনীতিক, অসাধারণ বক্তা সিলেট-অন্তঃপ্রাণ জনপ্রিয় এ লেখকের এ পর্যন্ত ২৪টি বই প্রকাশিত হয়েছে।

‘দুই দুগুণে পাঁচ’ শিরোনামে বাস্তব অসংগতি তুলে ধরে সংবাদপত্রে তাঁর রম্য লেখা ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করেছিল। বিভিন্ন অনুষ্ঠানে অসাধারণ বক্তৃতার জন্যও তিনি বিখ্যাত ছিলেন।

এদিকে কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী গতকাল সন্ধ্যা ৬টায় রাজধানীর বাংলাবাজারের বাসায় ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। দীর্ঘদিন তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন বুলবুল চৌধুরী। তাঁর প্রকাশিত প্রথম গল্পগ্রন্থ ‘টুকা কাহিনী’। পেশাগত জীবনে তিনি সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন। বুলবুল চৌধুরীর লেখা উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘পরমানুষ’, ‘মাছের রাত’, ‘চৈতার বউ গো’ প্রভৃতি। উপন্যাসের মধ্যে রয়েছে ‘অপরূপ বিল ঝিল নদী’, ‘কহকামিনী’, ‘এই ঘরে লক্ষ্মী থাকে’, ‘ইতু বৌদির ঘর’, ‘জলটুঙ্গি’ প্রভৃতি।

সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি একুশে পদক, হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভুষিত হয়েছেন।

জনপ্রিয় গোয়েন্দা সিরিজ ‘মাসুদ রানা’র অন্যতম লেখক শেখ আবদুল হাকিম গতকাল দুপুর ১টায় রাজধানীর মাদারটেকের বাসভবনে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর বয়স ছিল ৭৫ বছর। তিনি দীর্ঘদিন ব্রঙ্কাইটিস রোগে ভুগছিলেন।

পারিবারিকসূত্র জানান, দুপুরে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়ার আগেই তিনি মারা যান। গত বছর ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বইয়ের কপিরাইট স্বত্ব নিয়ে আলোচনায় আসেন আবদুল হাকিম।

বাদ মাগরিব বাসাবোর নন্দীপাড়ার ৬ নম্বর রোডের মসজিদে জানাজা শেষে নন্দীপাড়া কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়।

ষাটের দশকের মাঝামাঝি সেবা প্রকাশনীর আরেক সিরিজ ‘কুয়াশা’র দশম কিস্তি দিয়ে প্রকাশনীটির সঙ্গে যুক্ত হন শেখ আবদুল হাকিম। সেবার সঙ্গে প্রায় চার দশক যুক্ত ছিলেন তিনি। প্রতিষ্ঠানটির মাসিক ‘রহস্য’ পত্রিকার সহকারী সম্পাদক হিসেবেও যুক্ত ছিলেন বহু বছর।

১৯৪৬ সালে পশ্চিমবঙ্গের হুগলিতে জন্ম নেন শেখ আবদুল হাকিম। ব্রিটিশ-ভারত ভাগ হলে চার বছর বয়সে পরিবারের সঙ্গে তৎকালীন পূর্ব পাকিস্তানে চলে আসেন তিনি।

শেখ আবদুল হাকিমের প্রকাশিত উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে- টেকনাফ ফর্মুলা, জুতোর ভেতর কার পা, জল দাও জল, মুঠোর ভেতর তেলেসমাতি, ঋজু সিলেটীর প্রণয়, আতংক, সোমালি জলদস্যু, আইডিয়া, তিতলির অজানা, লব্ধ সৈকত, জ্যান্ত অতীত, তাহলে কে?, চন্দ্রাহত, সোনালি বুলেট, কামিনী প্রভৃতি। লেখকের অনুবাদগ্রন্থের মধ্যে রয়েছে- এরিক মারিয়া রেমার্কের ‘দ্য ব্ল্যাক অবিলিস্ক’, ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ভিক্টর হুগোর ‘দ্য ম্যান হু লাফস’, জুলভার্নের ‘আশি দিনে বিশ্বভ্রমণ’, মার্ক টোয়েনের ‘দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন’, মেরি শেলির ‘ফ্রাঙ্কেনস্টাইন’, আলেকজান্ডার দ্যুমার ‘থ্রি মাস্কেটিয়ার্স’, ডগলাস ফ্রাঞ্জ ও ক্যাথেরিন কলিন্সের ‘দ্য ম্যান ফ্রম পাকিস্তান : নিউক্লিয়ার স্মাগলার আবদুল কাদির খান’ এবং কেন ফলেটের ‘দ্য ম্যান ফ্রম সেন্ট পিটার্সবার্গ’-এর বাংলা ‘আততায়ী’।

সর্বশেষ খবর