সোমবার, ৩০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

নৌকাবাইচ দেখতে মানুষের ঢল

টাঙ্গাইল ও মাদারীপুর প্রতিনিধি

নৌকাবাইচ দেখতে মানুষের ঢল

টাঙ্গাইলের দেলদুয়ারে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা -বাংলাদেশ প্রতিদিন

টাঙ্গাইলের দেলদুয়ারে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ফাজিলহাটি ইউনিয়নের কয়েকটি গ্রামের মানুষের উদ্যোগে এলেংজানী নদীতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নৌকাবাইচ দেখতে নানা বয়সী হাজারো নারী-পুরুষ ভিড় জমায়। নৌকাবাইচে অংশ নেওয়া নৌকার মাঝি-মাল্লাদের হৈ-হুল্লোর ও দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে নদীর দুই পার। দূর-দূরান্ত থেকে বিভিন্ন বয়সের কয়েক হাজার মানুষ নৌকাবাইচ দেখতে আসেন। অনেকে নৌকা ভাড়া করে পরিবার পরিজনসহ বিলের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে বাইচ উপভোগ করেন। জেলার বিভিন্ন উপজেলা থেকে সুসজ্জিত নৌকা আর বিভিন্ন রঙের বাহারি পোশাক পরে প্রতিযোগিতায় অংশ নেন মাঝিমাল্লারা। বাদ্যযন্ত্রের তালে তালে আর বৈঠার ছলাত-ছলাত শব্দ যেন একাকার হয়ে যায়। এ ধরনের আয়োজনে খুশি দর্শনার্থী ও প্রতিযোগীরা। দীর্ঘদিন গৃহবন্দী থাকা মানুষের নির্মল আনন্দ ও বিনোদনের জন্যই এমন আয়োজন। আগামীতে আরো বৃহৎ পরিসরে নৌকাবাইচ আয়োজনের কথা জানালেন আয়োজকরা।

এদিকে শনিবার বিকেলে মাদারীপুরের শিবচর উপজেলার বাঁশকান্দি ইউনিয়নের গাড়ির হাট সংলগ্ন বিলপদ্মা নদীতে নৌকাবাইচটি অনুষ্ঠিত হয়। এ সময় মাদারীপুর ও শরীয়তপুরের বিভিন্ন এলাকায়  থেকে ছিপা, ঘাশীসহ বিভিন্ন আকৃতির আটটি নৌকা বাইচে অংশ নেয়।

বাইচ উপলক্ষে নদীর দুই পাড়ের প্রায় ২ কিলোমিটার এলাকাজুড়ে ভিড় জমান লক্ষাধিক দর্শনার্থী। বিভিন্ন সাজে সেজে নেচে গেয়ে আনন্দে মাতেন প্রতিযোগিতায়   অংশ নেওয়া নৌকার মাঝি-মাল্লারা। আর নদীর তীরে দাঁড়িয়ে তাদের উৎসাহ যোগান দর্শনার্থীরা। বিপুল সংখ্যক মানুষ ছোট ছোট নৌকা নিয়ে, কেউ রাস্তায় ও ব্রীজের উপর দাঁড়িয়ে উপভোগ করেন নৌকা বাইচ। নৌকা বাইচ উপলক্ষে নদীর দুই ধারে বসে গ্রামীণ মেলা। বাঙালির প্রাণের এই উৎসবটি নিয়মিতভাবে আয়োজনের আশ্বাস দিয়েছে আয়োজক কমিটি। আটটি নৌকাবাইচে অংশ নেয়। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে দক্ষিণ বাঁশকান্দির কালাম হাওলাদারের নৌকা। পুরস্কার হিসেবে একটি ২১ ইঞ্চি এলইডি টিভি দেওয়া হয়।

সর্বশেষ খবর