মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

মহামারী মুক্তির প্রার্থনায় জন্মাষ্টমী পালিত

নিজস্ব প্রতিবেদক

মহামারী মুক্তির প্রার্থনায় জন্মাষ্টমী পালিত

করোনাভাইরাস মহামারী থেকে মুক্তির প্রার্থনায় দেশব্যাপী সনাতন ধর্মাবলম্বীরা জন্মাষ্টমী উৎসব পালন করেছেন। শাস্ত্রমতে, ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে। তার জন্মতিথিকে জন্মাষ্টমী হিসেবে উদযাপন করা হয়।

গতকাল সকালে গীতাযজ্ঞের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা। দুপুরে জাতীয় মন্দির ঢাকেশ্বরীতে বিশ্ব শান্তি ও রোগমুক্তির কামনায় প্রার্থনা অনুষ্ঠিত হয়। এরপর বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। তবে মহামারীর কারণে জন্মাষ্টমীর ঐতিহ্যবাহী শোভাযাত্রা এবারও হচ্ছে না।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, ‘মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী পালন করা হচ্ছে। সরকারি নির্দেশনা অনুযায়ী এবার জন্মাষ্টমীর শোভাযাত্রা করা হচ্ছে না।’ আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) জন্মাষ্টমী উপলক্ষে স্বামীবাগ আশ্রমে ছয় দিনব্যাপী  বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। রাজধানীর স্বামী ভোলানন্দ গিরি আশ্রম, প্রভু জগদ্বন্ধু মহাপ্রকাশ মঠ, রাধামাধব জিউ দেব বিগ্রহ মন্দির, বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান, রাধাগোবিন্দ জিউ ঠাকুর মন্দির, শিবমন্দির, রামসীতা মন্দির, মাধব গৌড়ীয় মঠে জন্মাষ্টমী পালিত হয়েছে।

আমাদের প্রতিনিধিরা জানান, বগুড়ায় শিবগঞ্জে কেন্দ্রীয় বারোয়ারি শিবমন্দিরে নানা আয়োজনে জন্মাষ্টমী পালন করা হয়। মঙ্গল প্রদীপ প্রজ্বলন, কীর্তন, প্রার্থনা অনুষ্ঠিত হয়। বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কেন্দ্রীয় মন্দিরে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট দিনাজপুরের আয়োজনে শিশু একাডেমিতে বিশেষ প্রার্থনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি ছিলেন মনোরঞ্জন শীল গোপাল এমপি।

সর্বশেষ খবর