মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

৩০ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত বিমানের

নিজস্ব প্রতিবেদক

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দুবাই, লন্ডন ও কুয়ালালামপুরে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল স্থগিত করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এয়ারলাইনসের ওয়েবসাইটের নোটিসে এ তথ্য জানানো হয়। বর্তমান ফ্লাইট স্থগিতাদেশের মেয়াদ আজ ৩১ আগস্ট শেষ হওয়ার কথা ছিল। বিমান এয়ারলাইনস সূত্র জানায়, যুক্তরাজ্যের ম্যানচেস্টার, ভারতের কলকাতা, দিল্লি এবং কুয়েত রুটের ফ্লাইট চলাচল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে। এ ছাড়া ১৫ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিতের তালিকায় আছে দুবাই, লন্ডন ও কুয়ালালামপুর রুটও। বিমানের সেলস সেন্টার জানিয়েছে, বর্তমানে দুবাই, লন্ডন ও কুয়ালালামপুর রুট চালু রয়েছে। তবে ১৮ আগস্ট থেকে ফ্লাইট চালানোর ঘোষণা দিলেও এখন পর্যন্ত কুয়ালালামপুরের কোনো ফ্লাইট ঢাকা ছেড়ে যায়নি। এই ফ্লাইটের টিকিট বিক্রিও বন্ধ রয়েছে।

করোনার কারণে গত ২৪ মার্চ সব আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। পরে ১ জুন থেকে সীমিত পরিসরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়। বিভিন্ন রুটে কয়েক দফা ফ্লাইট  স্থগিতের সময়সীমা বাড়িয়ে সর্বশেষ ৩১ আগস্ট পর্যন্ত করা হয়েছিল। এদিকে মহামারী করোনাভাইরাসের কারণে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইটের বাণিজ্যিক সেবা স্থগিত করেছে ভারত। এর আগে দেশটি ২০২০ সালের ২৩ মার্চ থেকে এ সেবা বন্ধ করে দেয়। রবিবার দেশটির ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন থেকে এ নির্দেশনা জারি করা হয়। তবে, আন্তর্জাতিক কার্গো ফ্লাইট চলাচল এ স্থগিতাদেশের আওতায় পড়বে না। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এদিকে বায়োবাবল ব্যবস্থাপনায় ইন্দো-বাংলাদেশ যাত্রীবাহী প্লেন পরিষেবা আবারও শুরু হচ্ছে আগামী ৩ সেপ্টেম্বর থেকে। ফলে সাময়িক বন্ধ থাকার পর আবারও দুই দেশের মধ্যে চালু হচ্ছে এ পরিষেবা।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে আরও বলা হয়, বাণিজ্যিক ফ্লাইট বন্ধ থাকলেও বায়োবাবল ব্যবস্থাপনায় মোট ২৫টি দেশের সঙ্গে ভারতের বিমান পরিষেবা চালু থাকবে। এ দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ, নেদারল্যান্ডস, ফ্রান্স, জার্মানি, কাতার এবং ভুটান।

সর্বশেষ খবর