মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে হারিকেন আইডায় লণ্ডভণ্ড তিন স্টেট

বাংলাদেশিরা নিরাপদে

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

হারিকেন আইডার তান্ডবে লন্ডভন্ড হয়ে পড়েছে লুইঝিয়ানা স্টেটের নিউ অরলিন্স সিটি। সোমবার স্থানীয় সময় সকাল ৭টায় প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী, ৪ নম্বর ক্যাটাগরির হারিকেনে একটি বৃক্ষ উপড়ে পড়ায় এক ব্যক্তির প্রাণহানি ঘটেছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে ১০ লক্ষাধিক গ্রাহকের বাড়ি, অফিস, ব্যবসাপ্রতিষ্ঠান। টানা ১৬ ঘণ্টায় ১৫৫ মাইলের অধিক বেগে ধাবমান আইডা ভোরে মৌসুমি ঝড়ো হাওয়ায় পরিণত হয়ে তা লুইঝিয়ানার উপকূলীয় অঞ্চল হয়ে মিসিসিপির দিকে যাচ্ছে। সারা দিনই ঝড়ো হাওয়ার তান্ডব এবং ১২ থেকে ১৫ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের যন্ত্রণা এসব  এলাকার অধিবাসীদের সইতে হবে বলেও আবহাওয়া দফতরের বুলেটিনে উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় সকাল পর্যন্ত লুইঝিয়ানার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকাসহ মিসিসিপির উপকূলীয় অঞ্চল এবং আলাবামা স্টেটের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বিস্তীর্ণ এলাকা আইডার কবলে থাকবে। এদিকে লুইঝিয়ানা স্টেটের কর্মকর্তারা চেষ্টা করছেন ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের। তবে তা বিপুল পরিমাণের হবে বলে ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির পক্ষ থেকে আশঙ্কা করা হচ্ছে। ন্যাশনাল হারিকেন সেন্টারের পূর্বাভাসে আরও উল্লেখ করা হয়েছে, আইডার জলোচ্ছ্বাসের পরিধি টেনেসি এবং ওহাইয়ো স্টেটেও ছড়িয়ে পড়তে পারে বুধবার নাগাদ।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নিউ অরলিন্স সিটিতে বসবাস করেন লুইঝিয়ানা ট্রানজিট অথরিটির কমিশনার বাংলাদেশি আমেরিকান ড. মোস্তফা সারোয়ার বাদল। তিনি সোমবার সকাল সাড়ে ৭টায় টেক্সট মেসেজে এ সংবাদদাতাকে জানান, ‘শারীরিকভাবে অক্ষত রয়েছি। তবে মানসিকভাবে বিপর্যস্ত। বাসার আশপাশে আইডার তান্ডবে সবকিছু লন্ডভন্ড। সূর্যের আলো এখনো জনবসতির ক্ষতবিক্ষত অবস্থা দেখার পরিবেশ তৈরি করতে সক্ষম হয়নি। আইডার তান্ডব সরে গেলেও ঝড়-বৃষ্টি চলছে। পানিতে সয়লাব রাস্তাঘাট। অনেক বাড়ির ছাদ উড়ে গেছে কিংবা ভেঙে গেছে। আশপাশের বাংলাদেশিরাও অক্ষত রয়েছেন বলে জানতে পেরেছি।’ ধ্বংসযজ্ঞ অপসারণের পর দুর্যোগকবলিত এলাকা স্বাভাবিক অবস্থায় ফেরাতে বেশ কদিন সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, করোনার তান্ডবের মধ্যেই হারিকেন আইডা আঘাত করল লুইঝিয়ানাসহ আশপাশের স্টেটসমূহে। তবে আগেই লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়ায় প্রাণহানি রোধ করা সম্ভব হয়েছে বলে কর্মকর্তারা দাবি করেন।

জানা গেছে, নিউ অরলিন্স সিটির জরুরি কাজ অব্যাহত রাখা হয়েছে জেনারেটরের সাহায্যে। কারণ বিদ্যুৎ সরবরাহের যে আটটি ট্রান্সমিশন লাইন ছিল, সেগুলো অকার্যকর হয়ে পড়েছে ১৬ ঘণ্টা আগে আইডার প্রথম আঘাতে। কর্মকর্তারা বলেছেন, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার পরই ক্ষয়ক্ষতির বিস্তারিত বিবরণ সংগ্রহ এবং পুনরুদ্ধার কার্যক্রম শুরু করা সম্ভব হবে। ১৬ বছর আগে হারিকেন ক্যাটরিনার তান্ডবের পর বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করতে তিন সপ্তাহ সময় লেগেছে বলেও উল্লেখ করেন কর্মকর্তারা। ক্যাটরিনায় ১ হাজার ৮০০ মানুষের প্রাণ ঝরেছিল।

সর্বশেষ খবর