বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সচিবের স্বাক্ষর জাল করে করোনা টেস্ট প্রতারণার চেষ্টা

তিনজন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

করোনা পরীক্ষার অনুমতি চেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন করেছিল ‘টিকেএস হেলথকেয়ার লিমিটেড’। তবে অনুমতি না পেয়ে মন্ত্রণালয়ের সচিবের স্বাক্ষর জাল করে নিজেরাই নিজ প্রতিষ্ঠানকে বৈধতা দেয়। সারা দেশে লোক নিয়োগের কথা বলে ৫ কোটি টাকা আত্মসাতের পরিকল্পনা নিয়ে মাঠে নামে টিকেএস। প্রতারণার মহাপরিকল্পনার তালিকায় ছিল ফার্মাসিউটিক্যালস, মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল, টিকেএস কার্নিভার ইনস্টিটিউট অব বাংলাদেশ, টিকেএস মার্কেটিং লিমিটেড, টিকেএস ফাউন্ডেশন ও টিকেএস ২৪ নামের একটি সংবাদমাধ্যম প্রতিষ্ঠান। তবে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) জালে চক্রের তিন সদস্য গ্রেফতারের পর তাদের সব পরিকল্পনা  ভেস্তে যায়। গ্রেফতার ব্যক্তিরা হলেন প্রতিষ্ঠানটির এমডি পরিচয় দেওয়া আবদুল্লাহ আলামিন, চেয়ারম্যান আবুল হাসান তুষার ও মার্কেটিং ম্যানেজার মোহাম্মদ শাহিন মিয়া। ৩১ আগস্ট থেকে শুরু হওয়া ধারাবাহিক অভিযানে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল ও ঝালকাঠি থেকে তাদের গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) গুলশান বিভাগ। পুলিশ বলছে, তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত কম্পিউটার, আইডি কার্ড, ভিজিটিং কার্ড ও ট্যাক্স সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের জাল নিয়োগপত্র জব্দ করা হয়েছে।

গতকাল ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম-কমিশনার (উত্তর) হারুন অর রশীদ বলেন, শহীদ সৈয়দ নজরুল ইসলাম সরণিতে অবস্থিত আল-রাজি কমপ্লেক্সের দ্বিতীয় ফ্লোরকে নিজেদের কার্যালয় সাজিয়ে টিকেএস গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান টিকেএস হেলথকেয়ার সার্ভিস নামক নামসর্বস্ব প্রতিষ্ঠান তৈরি করা হয়। এরপর স্বাস্থ্যমন্ত্রী বরাবর একটি আবেদন করে তারা। আবেদনে তারা দেশের আট বিভাগ, ৬৪ জেলা, ৪৯২ উপজেলা ও ৪ হাজার ৫৬২ ইউনিয়নে বিনা মূল্যে করোনা টেস্টের ব্যবস্থাসহ প্রতিষ্ঠানের ৫ হাজার ১২৬ জন সম্মুখযোদ্ধা প্রস্তুত আছে মর্মে উল্লেখ করে। কিন্তু বাস্তবিক অর্থে এর কিছুই ছিল না তাদের।

ডিবি বলছে, টিকেএস নামক এ নামসর্বস্ব প্রতিষ্ঠানটির স্বাস্থ্যসেবা-সংক্রান্ত কোনো রকম সনদ ও অভিজ্ঞতা নেই। এর পরও প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার জন্য ইতিপূর্বে গ্রেফতার সাবরিনার জেকেজি কিংবা প্রতারক সাহেদের রিজেন্টের মতোই অপকর্ম শুরু করেছিল। চক্রটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ, প্রশাসন শাখা-১ অধিশাখার ১৯ জুলাই তারিখের স্মারক সম্পূর্ণ জালিয়াতি করে। এ ছাড়া তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব জাকিয়া পারভীনের স্বাক্ষর, সিল জালিয়াতি করে নিজেরাই বুথ স্থাপন, স্যাম্পল কালেকশন, লোক নিয়োগ ও ক্যাম্পাস স্থাপনের অনুমতি নিয়ে নেয়। এই ভুয়া অনুমতিপত্রের মাধ্যমে প্রতারক চক্রটি ঢাকা ও ঝালকাঠি জেলার উপজেলা কো-অর্ডিনেটর এবং ইউনিয়নের ফিল্ড অফিসার পদে কয়েকজনকে নিয়োগ দিয়ে অর্থ হাতিয়ে নেয়। স্বাস্থ্যসেবা-সংক্রান্ত কোনো রকম সনদ ও অভিজ্ঞতা না থাকার পরও শুধু প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয় তারা। চক্রের মূল পরিকল্পনাকারীদের একজন সিআইবির (কেয়ার গিভার ইনস্টিটিউশন অব বাংলাদেশ) মার্কেটিং ম্যানেজার আবদুল্লাহ আলামিন। এ ছাড়া পরিকল্পনাকারীদের মধ্যে রয়েছেন আলফালাহ ইসলামী ব্যাংকের সাবেক রিলেশনশিপ ম্যানেজার আবুল হাসান তুষার। আগের স্বাস্থ্যসেবা-সংক্রান্ত কাজের অভিজ্ঞতাকেই তারা অপকর্মে ব্যবহার শুরু করেছিলেন।

যুগ্ম-কমিশনার (উত্তর) হারুন অর রশীদ বলেন, করোনা পরীক্ষার নামে অর্থ হাতিয়ে নেওয়ার পাশাপাশি তারা আরও বড় পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছিলেন। তারা টিকেএস গ্রুপের ব্যানারে আরও সাতটি প্রতিষ্ঠান গড়ে তোলার চেষ্টা করছিলেন। সেগুলো হলো- টিকেএস ফার্মাসিউটিক্যালস লিমিটেড, টিকেএস মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল, টিকেএস কার্নিভার ইনস্টিটিউট অব বাংলাদেশ, টিকেএস মার্কেটিং লিমিটেড, টিকেএস ফাউন্ডেশন ও টিকেএস ২৪ নামের একটি সংবাদমাধ্যম। লোক নিয়োগের কথা বলে ফেসবুকে বিজ্ঞাপনও দিত এ চক্র। তেমন একটি বিজ্ঞাপনে দেখা যায়, স্বাস্থ্য অধিদফতরের অধীনে দৈনিক আড়াই হাজার টাকা বেতনে পাঁচ শতাধিক জনবল নিয়োগ দেওয়া হবে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কভিড-১৯ র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের জন্য সারা দেশে কিছুসংখ্যক লোক প্রয়োজন।

প্রকল্পের মেয়াদ ৯০ দিন। বিভিন্ন গ্রুপে শেয়ার করা বিজ্ঞাপনের সঙ্গে বলা হয়েছিল, ‘এ কাজ করার সুযোগ আমাদের হাতে থাকায় গ্রুপে এটি পোস্ট করা। আমরা চাই, আপনাদের ব্যাচমেট বন্ধুরা কাজটা করার সুযোগ গ্রহণ করুক। যাদের কাজটা খুবই প্রয়োজন, শুধু তারাই আমাদের নক করবেন। বরিশাল বাদে বাকি বিভাগ, জেলা ও উপজেলায় একজন করে মোট ৫২০ জন প্রয়োজন। বেতন আড়াই হাজার টাকা প্রতিদিন। আগ্রহীরা নিচের ফরমের মাধ্যমে আবেদন করুন। প্রার্থীকে অবশ্যই নিজ জেলা-উপজেলার স্থায়ী বাসিন্দা হতে হবে।’

সর্বশেষ খবর