সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

৭৩ ভাগ মৃত্যুই ঢাকা-চট্টগ্রামে

২৪ ঘণ্টায় শনাক্ত ২৪৩০, মৃত্যু ৭০

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ৭০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫১ জনই মারা গেছেন ঢাকা ও চট্টগ্রাম বিভাগে, যা মোট মৃত্যুর ৭২.৮৬ ভাগ। ঢাকায় ৩১ জন ও চট্টগ্রামে ২০ জনের মৃত্যু হয়েছে। বাকি ছয় বিভাগে মোট মারা গেছেন ১৯ জন। সবচেয়ে কম মারা গেছেন ময়মনসিংহ বিভাগে ১ জন। স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জেলাভিত্তিক পরিসংখ্যানে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১৭ জনের মৃত্যু হয়েছে ঢাকা জেলায়। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচজনের মৃত্যু হয়েছে চট্টগ্রাম জেলায়। অন্য জেলাগুলোয় মৃতের সংখ্যা ১ থেকে ৩ জনের মধ্যে।

গত ২৪ ঘণ্টায় ৩৪টি জেলা থেকে কোনো মৃত্যুর সংবাদ আসেনি। এর মধ্যে ঢাকা বিভাগে ৪টি, ময়মনসিংহ বিভাগে ৩টি, চট্টগ্রাম বিভাগে ২টি, রাজশাহী বিভাগে ৬টি, রংপুর বিভাগে ৫টি, খুলনা বিভাগে ৮টি, বরিশাল বিভাগে ৫টি ও সিলেট বিভাগে ১টি জেলায় কোনো মৃত্যু হয়নি।

এদিকে মহামারীর শুরু থেকেই ঢাকা ও চট্টগ্রাম বিভাগে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটছে। মাঝে খুলনা ও রাজশাহী বিভাগে মৃত্যু বাড়লেও এখন কমে গেছে। অন্য বিভাগগুলোর তুলনায় মৃত্যু কমছে না ঢাকা ও চট্টগ্রামে। গতকাল পর্যন্ত দেশে মোট মারা গেছেন ২৬ হাজার ৫৬৩ জন। এর মধ্যে ৪৩.৬০ ভাগ মৃত্যু ঢাকা বিভাগে ও ২০.১৩ ভাগ চট্টগ্রাম বিভাগে হয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর ৪৪.২৯ ভাগ ঢাকা বিভাগে ও ২৮.৫৭ ভাগ হয়েছে চট্টগ্রাম বিভাগে। অর্থাৎ আগের চেয়ে গত ২৪ ঘণ্টায় এই দুই বিভাগে মৃত্যুহার বেড়েছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ১৬৩ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৪৩০ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৯.৬৬ শতাংশ। এর চেয়ে কম শনাক্ত হারের তথ্য জানানো হয়েছিল গত ৩১ মে। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ১৪ হাজার ৪৫৬ জন। এর মধ্যে মারা গেছেন ২৬ হাজার ৫৬৩ জন। সুস্থ হয়েছেন ১৪ লাখ ৫১ হাজার ৬৩ জন। গত ২৪ ঘণ্টায় সারা দেশের নমুনা পরীক্ষায় গড় শনাক্তের হার ৯.৬৬ শতাংশ হলেও খুলনা ও বরিশাল বিভাগে ১০ শতাংশের ওপরে ছিল। গত এক দিনে শনাক্তের হার ছিল যথাক্রমে খুলনা বিভাগে ১০.৭১ শতাংশ, বরিশাল বিভাগে ১০.৩৩ শতাংশ, ঢাকা বিভাগে ৯.৯৩ শতাংশ, রংপুর বিভাগে ৯.৮০ শতাংশ, সিলেট বিভাগে ৯.৭৯ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ৯.৭৬ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ৯.২৯ শতাংশ ও রাজশাহী বিভাগে ৬.৮২ শতাংশ। গত এক দিনে শনাক্তের হার বেড়েছে ঢাকা, রংপুর ও খুলনা বিভাগে। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৪০ জন ছিলেন পুরুষ ও ৩০ জন নারী। এর মধ্যে ঢাকা বিভাগে ৩১ জন, চট্টগ্রাম বিভাগে ২০ জন, সিলেট বিভাগে ৬ জন, রংপুর বিভাগে ৪ জন, রাজশাহী ও খুলনা বিভাগে ৩ জন করে, বরিশাল বিভাগে ২ জন ও ময়মনসিংহ বিভাগে ১ জন মারা গেছে। হাসপাতালে ৬৮ জনের ও বাড়িতে ২ জনের মৃত্যু হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর