সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

ভারতের সঙ্গে ফ্লাইট শুরু

নিজস্ব প্রতিবেদক

কয়েক দফা সময় পেছানোর পর এয়ার বাবল চুক্তির আওতায় অবশেষে বাংলাদেশ ও ভারতের মধ্যে ফ্লাইট চলাচল শুরু হয়েছে। করোনাভাইরাস মহামারীর মধ্যে দীর্ঘ চার মাস দুই দেশের মধ্যে আকাশপথে চলাচল বন্ধ ছিল। আগস্টের তৃতীয় সপ্তাহ থেকে ফ্লাইট চালু করার ঘোষণা দেওয়া হলেও এ সময় পরে বেশ কয়েকবার পাল্টানো হয়।

গতকাল সকালে ঢাকা থেকে বিমান বাংলাদেশ ও ইউএস বাংলা এয়ারলাইনস ভারতের দুটি গন্তব্যে তাদের ফ্লাইট পরিচালনা করেছে। রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশের জনসংযোগ শাখার উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, বেলা ১১টায় বিমানের একটা ফ্লাইট ঢাকা থেকে কলকাতায় যায়। কলকাতা থেকে আরেকটি ফ্লাইটে ৬৮ জন যাত্রী বিমানে ঢাকায় ফিরেছেন।

ইউএস বাংলা এয়ারলাইনসের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক মো. কামরুল ইসলাম বলেন, সকালে ঢাকা থেকে ১৩৫ জন যাত্রী ইউএস বাংলা এয়ারলাইনসে চেন্নাই গেছেন। আবার চেন্নাই থেকে ফিরেছেন ১২৯ জন যাত্রী। 

এর আগে গত শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে রবিবার থেকে ফ্লাইট চলাচল শুরু হচ্ছে বলে জানায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ- বেবিচক। এর একদিন আগেই বিমান বাংলাদেশ ও ইউএস বাংলা ফ্লাইট সূচি ঘোষণা করে।

বিমান জানায়, ৫ সেপ্টেম্বর থেকে ঢাকা থেকে কলকাতা রুটে বিমানের প্রথম ফ্লাইট যাবে। এরপর ৭ সেপ্টেম্বর থেকে ঢাকা-কলকাতা রুটে প্রতি মঙ্গল ও বৃহস্পতিবার দুটি ফ্লাইট পরিচালনা করবে এয়ারলাইনসটি। আর ঢাকা-দিল্লি রুটে বিমানের ফ্লাইট ৮ সেপ্টেম্বর থেকে চালু হবে। প্রতি সপ্তাহে রবি ও বুধবার দুটি ফ্লাইট পরিচালনা করা হবে এই রুটে। ইউএস-বাংলা ৫ সেপ্টেম্বর থেকে ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনার কথা জানিয়েছিল। তাদের ফ্লাইট প্রতি রবি, বুধ ও শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঢাকা থেকে চেন্নাইয়ের উদ্দেশে ছেড়ে যাবে এবং দুপুর দেড়টায় চেন্নাই থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে গত বছরের অক্টোবরে ভারতের সঙ্গে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় বিমান চলাচল শুরু করেছিল বাংলাদেশ। এরপর চলতি বছরের এপ্রিলে সংক্রমণ বেড়ে গেলে ভারত বিপর্যস্ত অবস্থায় পড়লে বিশেষ ব্যবস্থার ওই বিমান চলাচল বন্ধ হয়ে যায়।

সর্বশেষ খবর