বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

করোনায় প্রথমবার পুরুষের চেয়ে দ্বিগুণ মৃত্যু নারীর

নিজস্ব প্রতিবেদক

করোনায় প্রথমবার পুরুষের চেয়ে দ্বিগুণ মৃত্যু নারীর

করোনাভাইরাস সংক্রমণে এখন পর্যন্ত ৬৪ ভাগের বেশি মৃত্যু পুরুষের হলেও গত ২৪ ঘণ্টায় পুরুষের চেয়ে দ্বিগুণ মৃত্যু হয়েছে নারীর। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৬ জন। এর মধ্যে পুরুষ ১৯ জন ও নারী ৩৭ জন। মহামারীর দেড় বছরে করোনায় দৈনিক মৃত্যুর তালিকায় পুরুষের চেয়ে দ্বিগুণ নারীর মৃত্যু আর কখনো  দেখতে হয়নি বাংলাদেশকে। ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়ানোর পরই দেশে নারীর মৃত্যু বৃদ্ধি পেয়েছে।

দীর্ঘদিন পর গত ২৪ ঘণ্টায় দৈনিক মৃত্যু ৬০ এর নিচে নেমেছে। ৫৬ জনের চেয়ে কম মৃত্যুর খবর এসেছিল সর্বশেষ ১৮ জুন। সেদিন ৫৪ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।

এদিকে গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ২৩৩ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৬৩৯ জনের দেহে সংক্রমণ শনাক্ত  হয়েছে। শনাক্তের হার ৯.৬৯ শতাংশ। এই সময়ে সুস্থ হয়েছেন ৫ হাজার ৫৬৭ জন। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ১৯ হাজার ৮০৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬০ হাজার ৭৫৪ জন। মারা গেছেন ২৬ হাজার ৬৮৪ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ৫৪ জনের ও বাসায় ১ জনের মৃত্যু হয়েছে। ১ জনকে মৃতাবস্থায় হাসপাতালে নেওয়া হয়। সর্বোচ্চ ২০ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এছাড়া চট্টগ্রাম বিভাগে ১৫ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ৬ জন, বরিশাল বিভাগে ৪ জন, সিলেট বিভাগে ৫ জন, রংপুর বিভাগে ২ জন ও ময়মনসিংহ বিভাগে ১ জন মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ২৭ জন ছিলেন ষাটোর্ধ্ব, ২০ জন পঞ্চাশোর্ধ্ব, ৬ জন চল্লিশোর্ধ্ব ও ৩ জনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। সোমবার স্বাস্থ্য অধিদফতর আগের ২৪ ঘণ্টায় মোট ২ হাজার ৭১০ জন নতুন রোগী শনাক্তের খবর দিয়েছিল, মৃত্যু হয়েছিল ৬৫ জনের। সেই হিসেবে গত এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা আর মৃত্যু- দুটোই কমেছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৬৯ শতাংশ, যা আগের দিন ছিল ৯ দশমিক ৮২ শতাংশ। গত এক দিনে শুধু ঢাকা বিভাগেই ১ হাজার ৫৫৮ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে যা দিনের মোট শনাক্তের অর্ধেকের বেশি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর