সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

আইনের মাধ্যমে নিয়োগ না দিলে বিতর্কিত হবে

------- এম সাখাওয়াত হোসেন

আইনের মাধ্যমে নিয়োগ না দিলে বিতর্কিত হবে

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, আইনের মাধ্যমে নিয়োগ না দিলে শুরুতে নির্বাচন কমিশন (ইসি) বিতর্কের মুখে পড়তে পারে। আইনের মাধ্যমে ইসি নিয়োগ দিলে হয়তো গ্রহণযোগ্য লোক পাওয়া যাবে। যারা নির্বাচন নিয়ন্ত্রণ করতে পারবেন। গতকাল ইসির নিয়োগ  প্রক্রিয়া নিয়ে আলোচনাকালে তিনি বাংলাদেশ প্রতিদিনকে এ কথা বলেন।

সাবেক এই নির্বাচন কমিশনার বলেন, আমরা তো বহু আগেই বলেছিলাম একটা আইন করা দরকার। প্রায় ১০ বছর আগে ইসি নিয়োগের একটি আইনের খসড়াও আমরা সরকারকে দিয়েছি। তিনি বলেন, সরকার যদি আগের মতো করেই ইসি নিয়োগ দিতে চায়, তবে শুরু থেকেই তারা (ইসি) বিতর্কিত হবে। তারা কার্যকারিতা রাখতে পারবে না। কারণ নির্বাচন নিয়ে এমনিতেই সাধারণ মানুষের কোনো উৎসাহ নেই। আর নির্বাচন কমিশনও যদি ওই রকম হয়, তাহলে তো মানুষের আগ্রহ আরও থাকবে না। তিনি বলেন, নির্বাচন কমিশন একা তো নির্বাচন করে না। এখন তো এমন নয় যে, তত্ত্বাবধায়ক সরকার আছে, যে কাউকে বসিয়ে দিলেই হবে।

তিনি বলেন, নির্বাচন ভালো হওয়া ইসির একার কাজ নয়। সরকারের ইচ্ছার ওপর এটা নির্ভর করে। এ ছাড়া নির্বাচনে নিয়োজিত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ইসি যদি নিয়ন্ত্রণ করতে না পারে, তাহলে নির্বাচন যেনতেন হবে। আইনের মাধ্যমে ইসি নিয়োগ দিলে একটি সুবিধা হবে যে, হয়তো গ্রহণযোগ্য লোক পাওয়া যাবে। যারা নির্বাচন নিয়ন্ত্রণ করতে পারবেন। আর না হলে এরকম হবে।

উল্লেখ্য, স্বাধীনতার পর ৫০ বছরেও কোনো সরকার ইসি নিয়োগ সংক্রান্ত আইন করেনি। ২০০৭ সালের ফেব্রুয়ারিতে ড. এ টি এম শামসুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন দায়িত্ব নেয়। তারা ২০১২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করেন। ওই সময় তারা ইসি নিয়োগ সংক্রান্ত আইনের খসড়া তৈরি করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আইনটি হয়নি।

সর্বশেষ খবর