সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সবার মতামত নিয়ে সার্চ কমিটি করা উচিত

------- শারমিন মুরশিদ

সবার মতামত নিয়ে সার্চ কমিটি করা উচিত

নির্বাচন বিশ্লেষক ও নির্বাচন পর্যবেক্ষক সংগঠনের জোট ব্রতীর প্রধান নির্বাহী কর্মকর্তা শারমিন মুরশিদ বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) নিয়োগের আইন যদি না হয়, সার্চ কমিটির মাধ্যমে যদি ইসি নিয়োগ হয়, তবে সেই সার্চ কমিটি সবার মতামত নিয়েই গঠন করা উচিত। সার্চ কমিটি যদি বিশ্বাসযোগ্য হয়, তাহলে প্রথম  ধাপটা অতিক্রম করতে পারব। তখন (ইসি) বাছাই করার প্রক্রিয়াটা আস্থা পাবে। তিনি বলেন, আমাদের দাবি হওয়া উচিত সার্চ কমিটি যেন সম্মানজনক গ্রুপকে নিয়ে হয়। যেই ব্যক্তিদের উপস্থিতি মানুষের মধ্যে একটা আস্থা জাগাবে।  

এই নির্বাচন বিশ্লেষক বলেন, সব রাজনৈতিক দলের মতামত নিয়ে যদি একটি সার্চ কমিটি হয়। তাহলে সেই কমিটি এক রকমের কাজ করবে। আর সার্চ কমিটি যদি আমাদের শাসক দলের কিছু প্রিয় ব্যক্তিদের নিয়ে হয়, তাহলে সেই সার্চ কমিটি আরেক রকম হবে। এখন আমাদের নির্বাচন কমিশনটা কীভাবে হবে? এটা দেখার বিষয়। এটা যদি সার্চ কমিটির মাধ্যমে হয়, তাহলে সার্চ কমিটি গঠন নিয়ে কথা বলা দরকার।

এই নির্বাচন বিশ্লেষক বলেন, আমাদের দাবিটা হওয়া উচিত সার্চ কমিটি যেন সম্মানজনক একটি গ্রুপকে নিয়ে হয়। যেই ব্যক্তিদের উপস্থিতি মানুষের মধ্যে একটা আস্থা জাগাবে। তিনি বলেন, আমরা দেখতে পাচ্ছি আইন করার বিষয়ে সরকারের কোনো আগ্রহ নেই। সার্চ কমিটি যদি তৈরি করতে হয়, তবে সেটা এমন একটি সার্চ কমিটি হতে হবে, যেখানে দেশের শ্রেষ্ঠ আইনবিদ, সুশীল সমাজের ব্যক্তি ও রাজনৈতিক দলগুলোর শ্রেষ্ঠ ব্যক্তিরা থাকবেন। তথা সার্চ কমিটি সবার মতামত নিয়েই হওয়া উচিত। সার্চ কমিটি যদি বিশ্বাসযোগ্য হয়, তাহলে আমরা প্রথম ধাপটা অতিক্রম করতে পারব। তখন বাছাই করার প্রক্রিয়াটা আস্থা পাবে।  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর