সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
৯/১১ নিয়ে মার্কিন গোপন নথি প্রকাশ

হামলার আগে জানতেন সৌদি কর্মকর্তারা

প্রতিদিন ডেস্ক

হামলার আগে জানতেন সৌদি কর্মকর্তারা

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও ওয়াশিংটনে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলাকারীদের সঙ্গে সৌদি আরবের সংশ্লিষ্টতা ছিল উল্লেখ করে নতুন দলিলপত্র প্রকাশ করেছে এফবিআই। সদ্য প্রকাশিত            ১৬ পৃষ্ঠার এ দলিলে ৯/১১-এর বিমান ছিনতাইকারীদের দুজনের সঙ্গে বেশ কয়েক সৌদি নাগরিকের যোগাযোগের বিষয় তুলে ধরা হয়েছে। তবে এর সঙ্গে সৌদি সরকারের কোনো সংশ্লিষ্টতার প্রমাণ নেই বলে উল্লেখ করা হয়েছে। বিবিসি। প্রসঙ্গত, ছিনতাই করা বিমান দিয়ে চালানো ওই হামলায় নিহত হয়েছিলেন প্রায় ৩ হাজার মানুষ। নিহতদের স্বজনদের অনেকে দীর্ঘদিন ধরেই দাবি করে আসছিলেন এসব গোপনীয় দলিল ‘ডিক্লাসিফাই’ অর্থাৎ প্রকাশ করা হোক। তাদের যুক্তি ছিল, সৌদি কর্মকর্তারা এ হামলা সম্পর্কে আগে থেকেই অবহিত ছিলেন, কিন্তু তা ঠেকানোর কোনো চেষ্টা করেননি। ওই হামলার ঘটনায় ১৯ জন বিমান ছিনতাইকারীর মধ্যে ১৫ জনই ছিলেন সৌদি নাগরিক।

এদিকে ওয়াশিংটনের সৌদি দূতাবাস গোপনীয় দলিল প্রকাশকে অভিনন্দন জানালেও ওই বিমান ছিনতাইকারী ও সৌদি রাজতন্ত্রের মধ্যে কোনো সম্পর্কের কথা অস্বীকার করেছে। দূতাবাস এমন দাবিকে ‘মিথ্যা ও বিদ্বেষপূর্ণ’ বলে আখ্যায়িত করে। খবরে বলা হয়েছে, প্রকাশিত দলিলটি মোট ১৬ পাতার এবং এর বহু অংশই কালি দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে একজন সূত্রের সাক্ষাৎকার, যার পরিচয় গোপন রাখা হয়েছে এবং তাকে শুধু পিএলএল নামে উল্লেখ করা হয়েছে। এতে ৯/১১-এর দুজন বিমান ছিনতাইকারী নওয়াফ আল-হাজমি এবং খালিদ আল-মিদারের সঙ্গে বেশ কয়েকজন সৌদি নাগরিকের যোগাযোগের কথা বলা হয়েছে। এই ছিনতাইকারীরা ২০০০ সালে ছাত্র পরিচয়ে যুক্তরাষ্ট্রে ঢোকেন। তারপর তারা ওমর আল-বাইউমির কাছ থেকে বড় রকমের ‘লজিস্টিক’ সহায়তা পান। সে সময় আল-বাইউমির আনুষ্ঠানিক মর্যাদা ছিল তিনি একজন ছাত্র। কিন্তু তা সত্ত্বেও লস এঞ্জেলেসের সৌদি কনস্যুলেটে তার নিয়মিত আসা-যাওয়া ছিল। সূত্রটি এফবিআইকে বলেছে, কনস্যুলেটে আল-বাইউমির মর্যাদা ছিল অত্যন্ত উঁচু। হামজি ও মিদাকে বাইউমি যে সহায়তা দেন তার মধ্যে ছিল- অনুবাদ, ভ্রমণ, থাকার জায়গা দেওয়া এবং অর্থায়ন। লস এঞ্জেলেসের কিং ফাহাদ মসজিদের একজন রক্ষণশীল ইমাম ফাহাদ আল-থুমাইরির সঙ্গেও এই দুই ছিনতাইকারীর যোগাযোগ ছিল। সূত্রটি বর্ণনায় এই ইমাম চরমপন্থি মতাদর্শে বিশ্বাসী ছিলেন। বাইউমি এবং থুমাইরি ৯/১১-এর হামলার কয়েক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্র ত্যাগ করেন। দলিলে উল্লেখ করা হয়েছে, ৯/১১-এর হামলার ব্যাপাওে সৌদি সরকারের দায় সম্পর্কে এক মামলায় তারা যেসব যুক্তি দিয়েছিলেন এর সমর্থন পাওয়া যাচ্ছে।

দলিলে এও বলা হয়, জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা, ডোনাল্ড ট্রাম্প- এই তিন প্রেসিডেন্টের প্রশাসনই এর আগে ‘জাতীয় নিরাপত্তাজনিত উদ্বেগের’ কারণ দেখিয়ে এসব দলিলপত্র প্রকাশ করতে অস্বীকার করেছিলেন। তবে জো বাইডেন গত সপ্তাহে এক আদেশে আগামী ছয় মাসের মধ্যে এগুলো পুনর্বিবেচনা ও প্রকাশ করতে বলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর