বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর টেস্ট শুরু করতে সাত প্রতিষ্ঠানকে দায়িত্ব

কূটনৈতিক প্রতিবেদক

বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর টেস্ট শুরু করতে সাত প্রতিষ্ঠানকে দায়িত্ব

আরটি-পিসিআর পরীক্ষাগারের দাবিতে গতকাল প্রবাসীদের অনশন -বাংলাদেশ প্রতিদিন

বিমানবন্দরে করোনাভাইরাস পরীক্ষার জন্য র‌্যাপিড পিসিআর টেস্ট মেশিন স্থাপনে সাত বেসরকারি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিন থেকে ছয় দিনের মধ্যে এসব মেশিন স্থাপন করা হবে। গত রাতে এ-সংক্রান্ত কমিটির বৈঠক শেষে এসব সিদ্ধান্তের কথা জানিয়েছে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়। মূলত সংযুক্ত আরব আমিরাত প্রবাসীদের জন্য এ টেস্টের ব্যবস্থা করা হয়েছে। অন্য কোনো দেশের জন্য প্রয়োজন হলে তারাও এর সুযোগ পাবেন। সূত্র জানান, স্বাস্থ্য অধিদফতরে বিমানবন্দরে র‌্যাপিড আরটি-পিসিআর চালুর বিষয়ে কারিগরি কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশীদ আলমের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্তের অনুলিপি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বৈঠকে ল্যাব স্থাপনে আগ্রহী ২৩ প্রতিষ্ঠানের প্রস্তাব যাচাই-বাছাই শেষে মূল্যায়ন করা হয়েছে। এর মধ্যে সাতটি প্রতিষ্ঠানকে সুপারিশ করা হয়। কারিগরি কমিটির সুপারিশ থেকে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়ার নেতৃত্বাধীন মূল কমিটি গত সন্ধ্যায় সেই সাত প্রতিষ্ঠানকেই দায়িত্ব দেয়।

আরটি-পিসিআর পরীক্ষাগার দাবি বিমানবন্দরে, প্রবাসীদের অনশন : দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে দ্রুত করোনার র‌্যাপিড আরটি-পিসিআর পরীক্ষাগার স্থাপনের দাবিতে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করেছে একদল প্রবাসী। গতকাল দুপুরে ঢাকায় ইস্কাটনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিচে অবস্থান নিয়ে প্রবাসীরা এ কর্মসূচি শুরু করেন। কর্মসূচিতে শতাধিক প্রবাসী অংশ নেন। তাঁরা মন্ত্রণালয়ের নিচে অবস্থান নিয়ে স্লোগান দেন। এদিকে প্রবাসীদের সুবিধার জন্য বিমানবন্দরে করোনার পরীক্ষা দ্রুততম সময়ে করার ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন। প্র্রবাসীদের অনশন কর্মসূচি পালনের মধ্যে দুপুরে এসব কথা বলেন মন্ত্রী। কর্মসূচিতে অংশ নেওয়া প্রবাসীরা বলেন, বিশ্বে করোনারসংক্রমণ কমছে। পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। বিভিন্ন দেশ বিধিনিষেধ শিথিল করেছে। আকাশপথে চলাচল শুরু হয়েছে। কিন্তু দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর একটিতেও র‌্যাপিড আরটি-পিসিআর পরীক্ষাগার নেই। এ কারণে তাঁরা কর্মস্থলে যেতে পারছেন না। দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে র‌্যাপিড আরটি-পিসিআর পরীক্ষাগার স্থাপনের জন্য অনেক দিন ধরেই দাবি জানিয়ে আসছেন প্রবাসীরা। ইস্কাটনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলন করে মন্ত্রী ইমরান আহমদ বলেন, বিমানবন্দরে করোনা পরীক্ষার কাজ কারা করবে, সে সিদ্ধান্ত আজকেই দেওয়া হবে। সাতটি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে বলে জানান প্রবাসীকল্যাণমন্ত্রী।

তিনি বলেন, বিমানবন্দরে করোনা পরীক্ষার কাজ এক বা একাধিক প্রতিষ্ঠান পেতে পারে। এটা ঠিক করবে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সেই সিদ্ধান্ত প্রকাশ করবে। বিকাল চারটার দিকে প্রবাসীরা তাঁদের কর্মসূচি শেষ করে মন্ত্রণালয়ের নিচ থেকে চলে যান।

সর্বশেষ খবর