সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সংরক্ষিত বনের ৭০০ একর বরাদ্দে ক্ষোভ সংসদীয় কমিটির

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মতামত এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ছাড়পত্র ছাড়া কক্সবাজারে সংরক্ষিত বনাঞ্চলের ৭০০ একর জায়গা কীভাবে জনপ্রশাসন একাডেমি নির্মাণের বিষয়ে বরাদ্দ দেওয়া হয়েছে মন্ত্রণালয়কে তা পর্যালোচনা (রিভিউ) করতে বলেছে সংসদীয় কমিটি। কমিটির সদস্যরা জনপ্রশাসন একাডেমির নামে এভাবে সংরক্ষিত বনাঞ্চলের জমি বরাদ্দের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন। কমিটি থেকে বিষয়টি প্রয়োজনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গেও পরামর্শ করার নির্দেশনা দেওয়া হয়।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব নির্দেশনা দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাবের হোসেন  চৌধুরী। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ বিষয়টি স্বীকার করে জানায়, পাশাপাশি পরিবেশ অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কার্যক্রম ত্বরান্বিত করতে পরিবহনসহ অন্যান্য প্রয়োজনীয় লজিস্টিক সাপোর্ট সরবরাহ করতে কমিটি সুপারিশ করে। একই সঙ্গে কমিটি ২০১৫ সালের জাতীয় বেতন স্কেলে বনবিভাগে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের ঝুঁকিভাতা প্রদান করতে সুপারিশ করে। এছাড়া কমিটি ২০২১-২০২২ অর্থ-বছরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নের কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করে। বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর