শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
প্রকৃতি

কুমিল্লায় মেছো বাঘ লাল বানর উদ্ধার

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় মেছো বাঘ লাল বানর উদ্ধার

কুমিল্লার মুরাদনগরে বিরল প্রজাতির একটি মেছো বাঘ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলার গকুলনগর গ্রাম থেকে মেছো বাঘটিকে উদ্ধার করে মুরাদনগর থানা পুলিশ।

স্থানীয় সূত্রে জানা যায়, মোটরসাইকেলের সঙ্গে ধাক্কা খেয়ে মেছো বাঘটিকে মাটিতে পড়ে থাকতে দেখে গকুলনগর গ্রামের মতিন মেম্বারের ছেলে আনিছ মিয়া আহত বাঘটিকে তার হেফাজতে নিয়ে শিকলবন্দী করে রাখেন। বাঘের বাচ্চাকে শিকলবন্দী করে রাখার খবর পেয়ে মুরাদনগর থানা পুলিশের উপ-পরিদর্শক আবদুল হামিদের নেতৃত্বে একদল পুলিশ এসে আহত বাঘটিকে উদ্ধার করে। এসআই হামিদ বলেন, আহত বাঘটিকে উদ্ধার করে চিকিৎসার জন্য উপজেলা প্রাণিসম্পদ অধিদফতরে নিয়ে আসি।

উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. ইসরাত জেরিন বলেন, আহত মেছো বাঘটিকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর কুমিল্লা বন বিভাগে খবর দেওয়া হয়েছে। কুমিল্লা জেলা বন বিভাগের ফরেস্টার ফজলে রাব্বী বলেন, মেছো বাঘ হিংস্র কোনো প্রাণী নয়, এটি নিয়ে আতঙ্কের কিছু নেই। আহত বাঘটিকে চিকিৎসা শেষে যে এলাকা থেকে উদ্ধার করা হয়েছে সেখানেই অবমুক্ত করা হবে।

লাল বানর উদ্ধার : এদিকে কুমিল্লার চৌদ্দগ্রামে বিলুপ্তপ্রায় লাল বানর উদ্ধার করেছে স্থানীয়রা। বৃহস্পতিবার উপজেলার গুণবতী ইউনিয়নের নারায়ণপুর গ্রামের একটি বিল থেকে বানরটি উদ্ধার করা হয়।

এটি ‘রেসাস বানর’  বা  ‘লাল বানর’। প্রাচীন বানর প্রজাতির মধ্যে সবচেয়ে পরিচিত বানর এটি। জানা যায়, স্থানীয় একটি বিল থেকে কৃষক আবদুল খালেকের ছেলে আবু মুসা এবং আল আমিনসহ দুই যুবক কচুরিপানা থেকে সংকটাপন্ন অবস্থায় বানরটি উদ্ধার করে।  পরে আবদুল খালেকের বাড়িতে রাখা হয়।

আবু মুসা বলেন, এলাকার লোকজন লাঠি নিয়ে বানরটিকে মেরে ফেলার চেষ্টা করে। কচুরিপানার ওপর সংকটাপন্ন অবস্থায় দেখে আমি এবং আল আমিন বানরটি উদ্ধার করে বাড়িতে নিয়ে আসি।

এখন এটি অনেকটা সুস্থ। স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম জানান, ভারত সীমান্তবর্তী এলাকা হওয়ায় প্রায়ই বানরসহ বিভিন্ন প্রাণী এ এলাকায় আসে।

মূলত খাবারের খোঁজেই বানরটি লোকালয়ে এসেছে বলে ধারণা করছি। আমরা উপজেলা বন অফিসে যোগাযোগ করেছি। উপজেলা বন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, বানর উদ্ধার হওয়ার খবর পেয়েছি। কুমিল্লা সামাজিক বন বিভাগের আওতাধীন রাজেশপুর ইকোপার্কে বানরটি অবমুক্ত করা হবে।

সর্বশেষ খবর